ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিনামূল্যে বীজ ও সার পাচ্ছেন ১৮৯০০ কৃষক 

হবিগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৭, ২৫ জুলাই ২০২২  
বিনামূল্যে বীজ ও সার পাচ্ছেন ১৮৯০০ কৃষক 

হবিগঞ্জ জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত ১৮ হাজার ৯০০ জন কৃষককে সরকারিভাবে বিনামূল্যে আমন ধানের বীজ ও সার দেওয়া হচ্ছে। জেলার ৯ উপজেলা এবং ছয়টি পৌরসভার কৃষকদের এ প্রণোদনা দেওয়া হচ্ছে।

উপকারভোগী কৃষকদের প্রতিজনকে ৫ কেজি করে আমন ধানের বীজ, ১০ কেজি ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ১০ কেজি করে মিউরেট অব পটাশ (এমওপি) সার দেওয়া হচ্ছে।

হবিগঞ্জ কৃষি বিভাগ জানায়, উপকারভোগী কৃষকদের মধ্যে হবিগঞ্জ সদর ও শায়েস্তাগঞ্জ উপজেলার ২ হাজার ৯০০, লাখাইয়ে ১ হাজার ৫০০, বানিয়াচংয়ে ২ হাজার ৫০০, আজমিরীগঞ্জে ২ হাজার, নবীগঞ্জে ৩ হাজার, বাহুবলে ২ হাজার ৪০০, চুনারুঘাটে ১ হাজার ও মাধবপুর উপজেলার ৩ হাজার জন কৃষক রয়েছেন। বাকি ৬০০ জন বিভিন্ন পৌরসভার বাসিন্দা।

সোমবার (২৫ জুলাই) দুপুরে হবিগঞ্জ সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে বিনা মূল্যে কৃষকদের মধ্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ অনুষ্ঠানে এতথ্য জানানো হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির এমপি।

আবু জাহির বলেন, ‘বিএনপি সরকারের আমলে দেশের কৃষকরা ন্যায্য দামের চেয়েও বেশি দাম দিয়ে সার পাননি। সারের দাবিতে আন্দোলনে নামা ১৮ জন কৃষককে গুলি করে হত্যা করা হয়েছিল। সে সময় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন আওয়ামী লীগ সরকারে এলে বিনামূল্যে সার-বীজ দেওয়া হবে। আজকের অনুষ্ঠানে সেই প্রতিশ্রুতি পূরণের বাস্তব প্রমাণ।’ 

হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাজরাতুন নাঈমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোতাচ্ছিরুল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইয়াছিন আরাফাত রানা, সদর উপজেলা কৃষি কর্মকর্তা সুকান্ত ধর, সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মর্তুজা প্রমুখ উপস্থিত ছিলেন।

মামুন চৌধুরী/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়