ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘তোর গতরে জোর আছে, যা তুই কাম করি খা’

সিদ্দিক আলম দয়াল, গাইবান্ধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৭, ৩১ জুলাই ২০২২   আপডেট: ১২:১৯, ৩১ জুলাই ২০২২
‘তোর গতরে জোর আছে, যা তুই কাম করি খা’

‘তোর তো কামাই করার মানুষ আছে, তোর গায়ে গতরে জোর আছে- যা তুই কাম করি খা। সরকারি ঘর তোর জন্য না।’ গায়ে গতরে দেখতে শুনতে ভালো বলে-সাজু মেম্বর এই কথা বলেছেন বলে জানালেন একই এলাকার নদীভাঙনে নিঃস্ব পরিবারের শাহিনুর খাতুন নামের গৃহবধূ। 

গাইবান্ধার ফুলছড়ি উপজেলার পূর্ব কঞ্চিপাড়ায় মায়ের ডেড়া ঘরে দুই সন্তান আশ্রিত রয়েছেন এই গৃহবধূ। 

একই গ্রামের বাসিন্দা এনামুল হক। এক সময় সবই ছিলো কিন্তু সর্বনাশা ব্রহ্মপুত্র নদীতে বিলীন হয়ে যায় এনামুলের বাড়ি ঘর জমিজমা। ২০১৬ সালে এনামুল হকের সাথে বিয়ে হয় শাহিনুরের।  সব ছেড়ে তাদের আসতে হয় বালাসীঘাটের দক্ষিণে বন্যা নিয়ন্ত্রণ বাঁধে।  পানি উন্নয়ন বোর্ড বাঁধ থেকে তাদের উচ্ছেদ করে দিয়েছে। 

বাধ্য হয়ে বাঁধের পাশে মায়ের দেড় শতক জমিতে একটি পরিত্যক্ত ছাপড়া ঘরে ছেলে শাহ সুলতান, মেয়ে ইশামনিকে নিয়ে শাহিনুরদের ৪ জনের বসবাস। সংসারে বেশ টানাটানি। যেদিন কাজ জোটে সেদিন খাওয়া জোটে। কাজ না পেলে উপোস থাকতে হয় দু এক বেলা।

বাঁধে গিয়ে দাঁড়াতেই এগিয়ে এলেন অনেকেই। একজন বললেন, হামার আগে বাড়ি ঘর আছিলো বান্দের নিচোত । কিন্তু ওয়াপদার লোকজন আসিয়া বাড়িঘর তুলি দিছে। এখন আর হামার ঠিকানা নাই। মানুষ কে কোথায় গেছে তার ঠিক নেই । শ শ মানুষের অন্যত্র জায়গা মিললেও ঠিকানাহীন হয়ে পড়েন শাহিনুর। 

শাহিনুর জানান, কতক্ষণ আর ছাপড়া ঘরে বন্দি থাকা যায়। তাই ছোল দুটাক সাথে নিয়ে ওয়াপদা বাঁধে এসে বসে থাকেন। ঘরবাড়ি জায়গা জমি কিছুই নাই। খালি দুই বেলা খাওয়া জোটে কিন্তু নিজের একখান ঘর নাই এটাই তার বড় দুঃখ। এই দুঃখ ঘোচাতে শাহিনুর কতোবার যে এলাকার সাজু মেম্বর আর চেয়ারম্যান সোহেল রানার কাছে গিয়েছেন, তা বলতে পারেন না। 

তিনি জানান, আশ্রয়ন প্রকল্পের একটা ঘর পেলে তার আশা পূর্ণ হতো। তাই অনেকদিন চেয়ারম্যান মেম্বরদের হাত পা ধরেছেন কিন্তু হয়নি। কেউ ইশারা দিয়েছে। কেউ বলেছে ট্যাকা দে। আর সাজু মেম্বর বলেছে, তোর গতর ভালো তুই কাম করি খা । 

এব্যাপারে ইউপি চেয়ারম্যান সোহেল রানা জানান, শাহিনুর বেগম ঘর পাওয়ার যোগ্য কিন্তু কতোজনকে দেওয়া যায়। ঘরতো আসে কম কিন্তু চাহিদা বেশি তাই সবার মন রক্ষা করা কঠিন । 

/টিপু/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়