ঢাকা     শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১৫ ১৪২৯ ||  ০৩ রবিউল আউয়াল ১৪১৪

পাখির ভাষা বোঝে ইব্রাহিম

মাগুরা প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৮, ১০ আগস্ট ২০২২   আপডেট: ১৯:৫৭, ১১ আগস্ট ২০২২

এমন দৃশ্য সিনেমায় দেখা যায়। বিদেশি টিভি সিরিয়ালেও দেখেছেন অনেকে। এই মুহূর্তে মনে পড়ছে ‘কুলি’ সিনেমার কথা। অমিতাভ বচ্চন দু’হাত মুখের কাছে এনে চিৎকার করে ডাকছেন- আল্লারাখা। সঙ্গে সঙ্গে উড়ে আসছে সে। কখনও শত্রুদের নাস্তানাবুদ করছে, কখনও-বা উড়ে এসে বসছে অমিতাভ বচ্চনের কাঁধে। পাখির সঙ্গে এমনই বন্ধুত্ব তার। 

সিনেমা নয়, বাস্তবে এমন দৃশ্য দেখছেন মাগুরার মহম্মদপুর সদরের বাঔজানি গ্রামের মানুষ। এখানে অবশ্য অমতাভ নন, নায়ক ওই গ্রামের ইব্রাহিম শেখ (১৩)। বনের পাখিদের সঙ্গে তার দারুণ ভাব। শিষ বাজালেই উড়ে এসে পাখিরা বসছে তার মাথায়, হাতে, কাঁধে। আর এসব দেখে গ্রামবাসীরা বলছেন, ইব্রাহিম পাখির ভাষা বুঝতে পারে। না হলে পাখির সঙ্গে তার বন্ধুত্ব হয় কী করে!

পাখির সঙ্গে ইব্রাহিমের ভাবের কথা এলাকাবাসীর মুখে মুখে। প্রতিবেশী আমিনুর রহমানের ভাষ্য, গাছের পাখিরা ইব্রাহিমকে অনুসরণ করে। অন্তত ১০টি শালিক আছে যারা সব সময় ইব্রাহিমের সঙ্গে ঘুরে বেড়ায়। ইব্রাহিমও পাখি অন্তঃপ্রাণ। পাখির যত্ন নেওয়া, খাবার দেওয়া, বাসা ভেঙে গেলে ঠিক করে দেওয়া, বাচ্চাগুলো বাড়িতে রেখে সেবা করা, একটু বড় হলে বনে উন্মুক্ত করে দেওয়া- এসব করেই দিন কাটে তার। 

ইব্রাহিম শেখ ভাই-বোনের মধ্যে বড়। চতুর্থ শ্রেণী পর্যন্ত পড়াশোনার পর স্কুলকে বিদায় জানিয়েছে। এর কারণও পাখিপ্রেম। বাবা ইসরাফিল শেখ বলেন, ‘ছেলেটার পাখির জন্য পড়ালেখা হলো না। সারাদিন পাখির পেছনে ছুটে বেড়ায়। পাখি তার ধ্যান-জ্ঞান, নেশা। পাখির সঙ্গে একা একা কথা বলে। মনে হয় পাখির ভাষা বোঝে সে।’

বাবা এ জন্য ছেলেকে ছাড় দিলেও মা মেরিনা বেগম রাজি নন। তিনি বলেন, ‘একসময় বিরক্ত লাগত। বকাবকি করতাম। পাখির জন্য মানুষের এতো ভালোবাসা আগে কখনও দেখিনি। তাই এখন আর কিছু বলি না। কারণ বলে লাভ হয় না। উল্টো পাখির খাবার কিনতে নিয়মিত ছেলেকে টাকা দেই।’ 

বছরখানেক আগে ঝড়ে বাসা ভেঙে আহত হয় দুটি শালিক। ইব্রাহিম সেবা-যত্ন করে সুস্থ করে তোলে। পাখি দুটি পোষ মানে। সারা দিন উড়ে বেড়ালেও ডাকলে চলে আসতো। ইব্রাহিম যেদিকে যেত পাখি দুটিও সঙ্গ দিতো। এই পাখিদের দেখাদেখি অন্য পাখিরাও ইব্রাহিমের কাছে আসতে থাকে। ধীরে ধীরে তাদের ভয় কেটে যায়। 

স্থানীয় আলোকচিত্রী ও পাখিপ্রেমিক জালাল উদ্দিন হাক্কানি বলেন, ইব্রাহিম শেখের পাখির প্রতি  ভালোবাসা আমার মতো আরো অনেককে অবাক করেছে। বনের পাখিকে ডেকে কাছে আনা কোনো সাধারণ ঘটনা নয়। 

শাহীন/তারা 

সর্বশেষ

পাঠকপ্রিয়