ঢাকা     শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১৫ ১৪২৯ ||  ০৩ রবিউল আউয়াল ১৪১৪

বেতন না পেয়ে শ্রমিকদের বিক্ষোভ

রফিক সরকার, গাজীপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৬, ১২ আগস্ট ২০২২   আপডেট: ০৮:৪৮, ১২ আগস্ট ২০২২
বেতন না পেয়ে শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরের শ্রীপুরে বেতন না পেয়ে কর্মবিরতি পালনের পর রাস্তায় বিক্ষোভ করেছেন নাসা হাইটেক স্টাইল লিমিটেড নামের একটি কারখানার শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) সন্ধ্যায় শ্রীপুর পৌর এলাকায় মাধখলা গ্রামে ওই কারখানায় এ ঘটনা ঘটে।

শিল্প পুলিশের হস্তক্ষেপে ওইদিন রাত সাড়ে ৯টার দিকে শ্রমিকরা বিক্ষোভ থেকে সরে দাঁড়ালে পরিস্থিতি স্বাভাবিক হয়।

শ্রমিকরা জানান, গত জুলাই মাসের বেতন পরিশোধে কারখানা কর্তৃপক্ষ একাধিকবার তারিখ ঘোষণা করেও তা পরিশোধ করেননি। সবশেষ বৃহস্পতিবার বেতন পরিশোধের তারিখ দেয় কর্তৃপক্ষ। বিকেল হয়ে আসলে তারা আংশিক অর্থাৎ মূল বেতনের ৭০ ভাগ পরিশোধের ঘোষণা দেয়। কিন্তু শ্রমিকরা তা না মেনে নিয়ে বিক্ষোভ শুরু করেন।

রুনা নামে এক শ্রমিক বলেন, আমরা এখানে বাড়ি ভাড়া নিয়ে থাকি। মাস শেষে আমাদের দোকান বাকির টাকা পরিশোধ করতে হয়। কারখানা থেকে সময়মতো বেতন না পেলে বাড়িওয়ালা, দোকানদারদের কথা শুনতে হয়।

কারখানার মানবসম্পদ বিভাগের কর্মকর্তা মো. শাহরিয়ার বলেন, কারখানার দীর্ঘ সময়ে এমন রেকর্ড নেই। আমরা মোবাইল ব্যাংকিং রকেট ও নগদে বেতন পরিশোধ করি। যারা রকেট নম্বর দিতে পারেননি তাদের শুক্রবার নগদ টাকায় বেতন পরিশোধের কথা জানানো হয়।

তিনি আরও বলেন, এরই মধ্যে শ্রমিকদের মূল বেতনের ৭০ ভাগ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করেছি। বাকি টাকা পরিশোধে আগামী বৃহস্পতিবার পর্যন্ত সময় চেয়েছিলাম। কিন্তু তারা না মেনে নিয়ে বিক্ষোভ শুরু করে। খবর পেয়ে শিল্প পুলিশের সদস্যরা কারখানায় এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেন।

গাজীপুর শিল্প পুলিশের এএসপি মোনায়েম হোসেন বলেন, খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিক ও মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে। পরে আলোচনা ফলপ্রসূ হওয়ায় রাত সাড়ে ৯টার দিকে শ্রমিকরা বিক্ষোভ থেকে সরে দাঁড়ায়। এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

/রফিক/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়