ঢাকা     বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২১ ১৪২৯ ||  ০৯ রবিউল আউয়াল ১৪১৪

হবিগঞ্জে দাবি আদায়ে চা শ্রমিকদের সড়ক অবরোধ

হবিগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৪, ১৩ আগস্ট ২০২২  
হবিগঞ্জে দাবি আদায়ে চা শ্রমিকদের সড়ক অবরোধ

সড়ক অবরোধ করে নিজেদের দাবি তুলে ধরেন চা শ্রমিকরা

মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে শনিবার (১৩ আগস্ট) সকাল থেকে হবিগঞ্জ জেলার সব চা বাগানে শুরু হয়েছে অনির্দিষ্টকালের শ্রমিক ধর্মঘট। এ সময় সড়ক অবরোধের পাশাপাশি বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেন শ্রমিকরা। 

চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক ও বর্তমান ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পালসহ সমাবেশে বক্তব্য দেন চা শ্রমিক নেতারা।

এর আগে জেলার চুনারুঘাট উপজেলার চানপুর বাগানের শ্রমিকরা পুরাতন ঢাকা-সিলেট মহাসড়কে এসে অবস্থান নেন। তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেন। 

অপরদিকে বাহুবল উপজেলার কামাইছড়া চা বাগানের শ্রমিকরা হবিগঞ্জ-মৌলভীবাজার সড়কে এসে বিক্ষোভ মিছিল করেন। 

দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বৃদ্ধি করে ৩০০ টাকা করার দাবি জানিয়ে আসছে চা-শ্রমিক ইউনিয়নগুলো। এ দাবি আদায়ে আন্দোলনে নামেন চা শ্রমিকরা। 

এর আগে মঙ্গলবার (৯ আগস্ট) থেকে বৃহস্পতিবার (১১ আগস্ট) প্রতিদিন দুই ঘণ্টা করে হবিগঞ্জের সব চা বাগানে কর্মবিরতি পালনের পাশাপাশি বিক্ষোভ সমাবেশ করছিলেন শ্রমিকরা। কর্মবিরতিতে বাগান কর্তৃপক্ষ পরিবর্তন না হওয়ায় এবার ফুঁসে ওঠেন তারা।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল বলেন, শ্রম অধিদপ্তর আলোচনার নামে সময়ক্ষেপণ করেছে। তারা আগামী ২৯ আগস্ট ত্রিপক্ষীয় আলোচনার সময় চেয়েছে। কিন্তু আমরা তাতে রাজি হইনি। শুক্রবার চুনারুঘাট উপজেলার সব চা বাগানে ২ ঘণ্টা কর্মবিরতি পালন শেষে এক সমাবেশের মাধ্যমে সব চা বাগান একযোগে বন্ধের ঘোষণা করেছি। 

তিনি আরও বলেন, ‘যদি কর্তৃপক্ষ দাবি না মানে তাহলে শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজ এলাকায় ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করা হবে। চা শ্রমিকরা তাদের ভূমি, স্বাস্থ্য, শিক্ষা, মজুরিসহ বিভিন্ন দাবিতে এই আন্দোলন করে আসছেন। এই দাবি যৌক্তিক হওয়ায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষও তাদের সমর্থন দিয়েছেন।’ 

চা শ্রমিকদের অধিকার আদায়ে নাটক ও গানের মাধ্যমে দাবি জানিয়ে আসা জেলার চুনারুঘাট উপজেলার দেউন্দি প্রতীক থিয়েটারের সভাপতি সুনীল বিশ্বাস বলেন, ‘মঙ্গলবার থেকে শুরু হওয়া দাবি আদায়ের কর্মসূচি চলে বৃহস্পতিবার পর্যন্ত। দাবি আদায় না হওয়ায় নতুন কর্মসূচি দেওয়া হয়েছে। দাবি আদায় না পর্যন্ত এ কর্মসূচি চলবে।’

মামুন চৌধুরী/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়