ঢাকা     বুধবার   ০৫ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২০ ১৪২৯ ||  ০৮ রবিউল আউয়াল ১৪১৪

ঈদের সেমাই বা পূজার লাড্ডু সার্বজনীন : হুইপ স্বপন

জয়পুরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৩, ১৯ আগস্ট ২০২২  
ঈদের সেমাই বা পূজার লাড্ডু সার্বজনীন : হুইপ স্বপন

ঈদের সেমাই বা পুজোর লাড্ডুর কোন ধর্ম চরিত্র নেই, এগুলো সার্বজনীন। আবহমান কাল ধরে বাংলার জনগণ যার যার নিজ নিজ ধর্ম, আচার ও সংস্কৃতি উৎসবের সঙ্গে পালন করে আসছে। অপর ধর্ম বিশ্বাসী বাঙালিরা অপরের ধর্ম উৎসবের সঙ্গে সংহতি প্রকাশ করে উৎসবকে সার্বজনীন করে তুলেছেন।

বলেছেন, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি।   

শুক্রবার (১৯ আগস্ট) সকালে কেন্দ্রীয় শিব মন্দির হরিবাসরে জন্মাষ্টমী উপলক্ষ্যে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, ঈদের দিন মুসলমানের ঘরে ঘরে অন্য ধর্মাবলম্বীরা সেমাই, মিষ্টান্ন ও অন্যান্য খাদ্য গ্রহণ করেছেন। তেমনি হিন্দুর পূজোয় তাদের ঘরে লাড্ডু, লাবড়া, লুচি সব ধর্মাবলম্বী সাদরে আহার করেছেন। কোথাও কোন হিংসা-বিদ্বেষ ছড়ায়নি। কিন্তু  অপশক্তি রাজনৈতিক ও সামাজিক মুক্তির সংগ্রামকে লক্ষ্যচূৎ করে বাঙালির মাথা উঁচু করে দাঁড়ানোর অবিনাশী স্বপ্ন ধ্বংস করতে চায়।  

তিনি আরও বলেন, জাতির মহান জনক আমাদের সকল ধর্মের মর্যাদা রক্ষা করে বাঙালির মুক্তির সংগ্রামের যে পথ নির্দেশ করে গেছেন, প্রত্যেক বিবেকবান দেশপ্রেমিক নাগরিকের পবিত্র দায়িত্ব এই মুক্তির সংগ্রামকে অর্থবহভাবে সফল করতে মানবিক ভুমিকা পালন করা।

জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি এ্যাড. ঋষিকেস সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা প্রশাসক শরীফুল ইসলাম, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেট, সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডল, জয়পুরহাট পৌরসভার মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তাক, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য  পরিষদের প্রেসিডিয়াম সদস্য নৃপেন্দনাথ মন্ডল, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুমন কুমার সাহা প্রমুখ।

শামীম/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়