ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বান্দরবানে কলা গাছের সুতা থেকে পণ্য তৈরির প্রশিক্ষণ

বান্দরবান প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৮, ২৫ আগস্ট ২০২২  
বান্দরবানে কলা গাছের সুতা থেকে পণ্য তৈরির প্রশিক্ষণ

বান্দরবানের নারী উদ্যোক্তাদের দক্ষ হিসেবে গড়ে তুলতে কলা গাছের সুতা থেকে বহুমুখী পণ্য তৈরির প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে। আর এই প্রশিক্ষণ নিচ্ছেন ৩০ জন নারী।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) সকালে জেলা শহরের লুসাই বাড়ির হলরুমে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশনের (এসএমইএফ) আয়োজনে বান্দরবান উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়।

এ সময় বান্দরবান উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি লালছানি লুসাইয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা প্রশাসক ইয়াসমিন পারভীন তিবরীজি। বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব কুমার বিশ্বাস।

কলা গাছের সুতা থেকে বহুমুখী পণ্য উৎপাদনের ৫ দিন ব্যাপী প্রশিক্ষণ দেওয়া হবে। 

এ সময় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বান্দরবান চেম্বারের সদস্য জোহরা বেগম, পৌরসভার কাউন্সিলর এমেচিং মারমা, প্রশিক্ষক ইঞ্জিনিয়ার মো. আমির হামজা, বান্দরবান প্রেস ক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সাধারণ সম্পাদক মিনারুল হকসহ বান্দরবান উইম্যান চেম্বারের পরিচালক ও সাংবাদিকরা। 

কলাগাছ থেকে উৎপাদিত প্রতি কেজি সুতা বর্তমানে ১২০ টাকায় বিক্রি করছেন উদ্যোক্তারা। গত ডিসেম্বরে জেলার কুহালং ইউনিয়নের ক্রাউ আমতলী পাড়ায় কলাগাছ থেকে সুতা তৈরির কারখানা স্থাপন করা হয়। সেখান প্রতিদিন ১০-১২ কেজি সুতা তৈরি হচ্ছে। সেই সুতা দেশের বিভিন্ন জায়গায় সরবরাহ করা হচ্ছে।
 

বাসু/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়