ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত বহাল

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ১১ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১০:২৫, ১১ সেপ্টেম্বর ২০২২
সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত বহাল

পশ্চিম মধ্য-বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিনত হয়েছে। এর প্রভাবে নদ-নদীর পানির উচ্চতা ২ থেকে ৩ ফুট বৃদ্ধি পেয়েছে। এতে দু’দফা জোয়ারের সময় ভাঙা বেড়িবাঁধ দিয়ে পানি প্রবেশ করে প্লাবিত হচ্ছে জেলার কলাপাড়া, রাঙ্গাবালী ও বাউফল উপজেলার অর্ধশতাধিক গ্রাম। 

রোববার (৭ সেপ্টেম্বর) ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যাওয়ার আশংকায় দুপুর ১টা পর্যন্ত পটুয়াখালীসহ দেশের ২০ নদী বন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। 

এদিকে শনিবার রাত থেকে উপকূলীয় এলাকায় মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হচ্ছে। পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর বেশ উত্তাল রয়েছে। বাতাসের চাপ কিছুটা বেড়েছে। উপকূলীয় এলাকা দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার  আশংকা করছে আবহাওয়া অফিস। 

আবহাওয়া অফিস জানায়, পটুয়াখালীর পায়রাসহ দেশের সব সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সব মাছধরা ট্রলার সমূহকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। 

মৎস্য ব্যবসায়ীরা জানান, ইতোমধ্যে গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়া বেশিরভাগ ট্রলার নিরাপদ আশ্রয়ে চলে এসেছে। 

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবা সুখী জানান, সুস্পষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে বাতাসের চাপ এবং বৃষ্টির ধারা আরও বাড়তে পারে। 

ইমরান/ মাসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়