ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

উপকূলে বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া, সুন্দরবনে ৩ ফুট পানি

বাগেরহাট প্রতিনিধি   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৯, ১২ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১১:১৪, ১২ সেপ্টেম্বর ২০২২
উপকূলে বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া, সুন্দরবনে ৩ ফুট পানি

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে রুপ নিয়েছে। ফলে মোংলা বন্দরসহ সংলগ্ন সাগর ও সুন্দরবন উপকূলীয় এলাকায় উপর দিয়ে থেমে থেমে বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। জোয়ারে স্বাভাবিকের তুলনায় প্রায় তিন ফুট উচ্চতার জ্বলোচ্ছাসে প্লাবিত হয়েছে দুবলার চর।

নিম্নচাপের কারণ অস্বাভাবিক পানি বেড়েছে সুন্দরবনের করমজলেও।  করমজল বন্যপ্রাণী ও প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বলেন, এখন পূর্ণিমার গোন চলছে, এ সময়ে এমনিতেই পানির চাপ বেশি থাকে। তারমধ্যে নিম্নচাপের প্রভাবে পানি বেড়েছে প্রায় তিন ফুটের মতো।

সুন্দরবন পূর্ব বনবিভাগের দুবলা টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা দিলিপ মজুমদার বলেন, রোববার (১১ সেপ্টেম্বর) থেকে দুবলার চর এলাকায় বৃষ্টিপাতসহ ঝড়ো হাওয়া বইছে। এছাড়া স্বাভাবিকের তুলনায় তিন ফুট উচ্চতার জ্বলোচ্ছাসে চর ও বন প্লাবিত হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় সাগর উত্তাল থাকায় প্রায় অর্ধশত ট্রলার দুবলার ভেদাখালী, ভাঙ্গার খাল ও মেহেরআলী খালে নিরাপদে আশ্রয় নিয়েছেন। 

তিনি বলেন, গত দুই তিন দিন ধরে আবহাওয়া খারাপ হতে থাকায় সাগরের অন্যান্য ট্রলারগুলো নিরাপদে নিজ নিজ এলাকায় ফিরে গেছে। 

মোংলা আবহাওয়া অফিস ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি শনিবার বিকেলের পর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি উড়িষ্যা উপকূল ও বাংলাদেশের উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। থেমে থেমে ঝড় বৃষ্টিমুখর এমন বৈরি আবহাওয়া দুই-তিন দিন ধরে অব্যাহত থাকবে।

টুটুল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়