ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

রূপপুরে ছিনতাইকৃত ২ ট্রাক লোহার হদিস মিলছে না 

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৬, ১৯ সেপ্টেম্বর ২০২২  
রূপপুরে ছিনতাইকৃত ২ ট্রাক লোহার হদিস মিলছে না 

পাবনার ঈশ্বরদী উপজেলার পাকশীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আশপাশে লোহা চোর সিন্ডিকেট সক্রিয় হয়ে উঠেছে। মাঝেমধ্যে ট্রাক ভর্তি লোহা চুরি ও ছিনতাই হচ্ছে। 

গত ১৪ সেপ্টেম্বর রূপপুর থেকে লোহা বোঝাই ৬টি ট্রাক নারায়ণগঞ্জের পাগলার উদ্দেশে যাওয়ার পথে দুই ট্রাক লোহা পাবনার মধ্যে ছিনতাই হয়। এখনও ওই দুই ট্রাক লোহা উদ্ধার বা জড়িত কারও হদিস বের করতে পারেনি পুলিশ। 

এ ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী প্রতিষ্ঠান মেসার্স নীরব অ্যালুমনিয়াম স্টোরের পক্ষে তার প্রতিনিধি মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার কোলাপাড়া গ্রামের আব্দুল হামিদ নামের এক ব্যবসায়ী ঈশ্বরদী থানায় লিখিত অভিযোগ দিয়েছেন। 

লিখিত অভিযোগে তিনি উল্লেখ করেছেন, মেসার্স নীরব অ্যালুমনিয়াম স্টোরের নামে গত ১৩ সেপ্টেম্বর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণকারী প্রতিষ্ঠান নিকিমট অটোমস্ট্রয়-জেএসসি’র কাছ থেকে ৩৫০ মেট্টিক টন লৌহ স্ক্যাপ ক্রয় করেন। প্রতিষ্ঠানটির পক্ষে তার প্রতিনিধি আব্দুল হামিদ গত ১৪ সেপ্টেম্বর রাত সাড়ে ৯টার দিকে ৬টি ট্রাক যোগে ৭৪ টন ৩১০ কেজি লৌহ স্ক্যাপ লোড করে ডেলিভারি নেন। রাত ১০টার দিকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে বের হয়ে স্থানীয় এনআরবিসি ব্যাংকের সামনে এসে ট্রাকগুলো বাধার জন্য দাঁড় করানো হয়। কিছু সময় পরে অজ্ঞাতনামা কিছু লোকজন এসে চালককে মারধর করে চালকসহ ৬টি ট্রাক ছিনতাই করে ঘটনাস্থল থেকে সটকে পড়ে। 

অভিযোগে তিনি বলেন, অনেক খোঁজখবর করে পরের দিন সকাল ৮টার দিকে পাবনা সদরের গাছপাড়া পেট্টোল পাম্পের সামনে মালামাল ভর্তি ৪টি ট্রাকের সন্ধান পাওয়া যায়। কিন্তু দুটি ট্রাকের সন্ধান পাওয়া যায়নি। ছিনতাই হওয়া ওই ট্রাক দুটির চালক হলেন আলতাব হোসেন (ট্রাক নং ঢাকা মেট্টো-ট-১৮-৪২৫১) ও কাওছার আলী (ট্রাক নং ঢাকা মেট্টো-ট ১৫-৫৫৫৬)। 

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীর প্রতিনিধি আব্দুল হামিদ বলেন, পাবনা সদরের গাছপাড়া পেট্টোল পাম্পের কাছে থাকা ছিনতাইকৃত মালামাল ভর্তি ৪টি ট্রাক পাবনা সদর থানা পুলিশ ও জেলা স্বেচ্ছাসেবক লীগের এক নেতার তৎপরতায় উদ্ধার করা হয়। তবে এখনও মালভর্তি দুই ট্রাকের সন্ধান বের করতে পারেনি পুলিশ। 

তার অভিযোগ, এর আগেও রূপপুর প্রকল্পের আশপাশে বেশ কয়েকটি লোহা ভর্তি ট্রাক ছিনতাই বা গায়েব হয়ে গেলেও সেগুলো উদ্ধার হয়নি। এই লোহা চোর সিন্ডিকেটের কারণে সাধারণ ব্যবসায়ীরা নিরাপদে ব্যবসা করতে পারছে না। ওই সিন্ডিকেট চক্রের সঙ্গে স্থানীয় প্রভাবশালী মহল জড়িত থাকার অভিযোগ রয়েছে।

ওইদিন ঘটনাস্থলে থাকা পাবনা সদর থানার উপপরিদর্শক (এসআই) জিয়াউর রহমান (বর্তমানে ইনচার্জ, দুবলিয়া পুলিশ ক্যাম্প) বলেন, ‘১৪ সেপ্টেম্বর রাতে আমরা খবর পেয়েছিলাম অবৈধভাবে লোহা ভর্তি ট্রাক সদর উপজেলার গাছপাড়ায় আটক করা হয়েছে। সেখানে গিয়ে গাড়ির সকল কাগজপত্র যাচাই বাছাই করে দেখি মালগুলো বৈধ। পরে মালামালসহ ট্রাকগুলো তাদের বুঝিয়ে দেওয়া হয়। এ ছাড়া দুই ট্রাক গায়েব বা ছিনতাই হওয়ার বিষয়টি জানা নেই।’ 

এ ব্যাপারে ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অরবিন্দ সরকার ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, চালকদের মোবাইল নম্বর বন্ধ থাকায় তাদের শনাক্ত করতে সময় লাগছে। 

মাঝে মধ্যেই লৌহ স্ক্যাপ চুরির ঘটনা ঘটছে এমন বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, রূপপুর প্রকল্প ঘিরে দেশি-বিদেশি নানা প্রতিষ্ঠান কাজ করছে। এর মধ্যেই কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে। তবে সদ্য ছিনতাই হওয়া দুটি ট্রাকের অনুসন্ধানের পর দেখা যাক কারা কীভাবে এ ঘটনার সঙ্গে জড়িত, সেটা উন্মোচন করা যায় কি-না। এ ধরণের ঘটনার পূনরাবৃত্তি যাতে না ঘটে, সে বিষয়ে পুলিশ সচেষ্ট বলে দাবি এই পুলিশ কর্মকর্তার। 
 

শাহীন/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়