ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪১৪

রাইজিংবিডিতে সংবাদ: সেই বন্যপ্রাণী বিক্রির হাট বন্ধ

মাইনুদ্দীন রুবেল, ব্রাহ্মণবাড়িয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৩, ২০ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৪:৩৬, ২০ সেপ্টেম্বর ২০২২
রাইজিংবিডিতে সংবাদ: সেই বন্যপ্রাণী বিক্রির হাট বন্ধ

গত ১৩ সেপ্টেম্বর অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডিতে প্রকাশিত হয় ‘থানার সামনে বন্যপ্রাণীর হাট, মামলা ঠুকবে কে?’। এরপরই মূলত নড়েচড়ে বসে স্থানীয় প্রশাসন। ‘বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২’ বিধিমালায় বন্ধ করে দেয় ব্রাহ্মণবাড়িয়া পৌর শহরের বঙ্গবন্ধু স্কয়ারের পৌর মুক্তমঞ্চে বসা সাপ্তাহিক বন্যপ্রাণীর হাট।

সোমবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সেই হাট বন্ধ করেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাইফ-উল-আরেফিন ও ব্রাহ্মণবাড়িয়ায় দায়িত্বরত বন বিভাগের কর্মকর্তা মো. শাহজাহান।

এর আগে, গত বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সার্কিট হাউজ সম্মেলন কক্ষে জেলা প্রশাসন গণশুনানির আয়োজনে করে। ডিস্ট্রিক পলিসি ফোরামের সহযোগিতায় গণশুনানিতে ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক শাহগীর আলম বলেন, অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকমে প্রকাশিত ‘অবৈধ পাখির বাজার’ নিয়ে প্রতিবেদনটি দৃষ্টিগোচর হয়েছে। 

এমন প্রতিবেদন প্রকাশ করে প্রশাসনকে সহযোগিতা করায় ধন্যবাদ জানান জেলা প্রশাসক। তিনি বলেন, অবৈধ পাখির বাজারে অচিরেই অভিযান পরিচালিত হবে। এ ছাড়া সেই হাট উচ্ছেদ করা হবে। 

উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাইফ-উল-আরেফিন রাইজিংবিডিকে বলেন, ‘‘জেলা প্রশাসক শাহগীর আলমের নির্দেশে ‘বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২’- এর আলোকে শহরের প্রাণকেন্দ্র বঙ্গবন্ধু স্কয়ারে বন্যপ্রাণী বেচাকেনার হাটে অভিযান চালানো হয়। হাটে অবৈধভাবে টিয়া ও শালিক বিক্রি করায় পাখিগুলোকে অবমুক্ত করেছি। এ ছাড়া কবুতরের হাটও উচ্ছেদ করা হয়েছে।’’ 

ভবিষ্যতে যেন আর কেউ এই মাঠে কবুতর ও বন্যপ্রাণী বিক্রি করতে না পারে সেই নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান এই কর্মকর্তা। 

ব্রাহ্মণবাড়িয়ায় দায়িত্বরত বন বিভাগের কর্মকর্তা মো. শাহজাহান রাইজিংবিডিকে বলেন, ‘সম্প্রতি জেলা প্রশাসক রাইজিংবিডি’তে প্রকাশিত নিউজ দেখে অভিযান পরিচালনার দায়িত্ব দেন। সোমবার অভিযান চালিয়ে ৪টি টিয়া ও ৪টি শালিক অবমুক্ত করেছি। যারা বাজার বসিয়ে ছিলেন, আর যেন এই জায়গায় না বসে সেই নির্দেশনা দেওয়া হয়েছে।’

ঢাকা/এনএইচ/

সর্বশেষ

পাঠকপ্রিয়