ঢাকা     রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৯ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪১৪

আগরতলা গেলো আড়াই টন ইলিশ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৯, ২০ সেপ্টেম্বর ২০২২  
আগরতলা গেলো আড়াই টন ইলিশ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে ইলিশ মাছ রপ্তানি শুরু হয়েছে। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দুপুর ২টার দিকে দুর্গাপূজা উপলক্ষে ত্রিপুরা রাজ্যের আগরতলায় দুটি ট্রাকে আড়াই টন ইলিশ রপ্তানি করা হয়।

স্থলবন্দর সূত্রে জানা গেছে, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে সারাদেশের ৫৯টি মাছ রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ৫০ টন করে ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে সরকার। এর অংশ হিসেবে ফিজ বাজার নামে একটি প্রতিষ্ঠানের তত্বাবধানে আগরতলায় ৫০ টন ইলিশ মাছ রপ্তানি করা হবে। ভারতের কৃষ্ণপদ রায় নামের একটি প্রতিষ্ঠান এই মাছগুলো গ্রহণ করবেন। ভারতের বাজারে প্রতিকেজি ইলিশের দাম ১০ ডলার করে ধরা হয়েছে। ঢাকার কাওরান বাজারের প্রতিষ্ঠান ফিশ বাজার আখাউড়া স্থলবন্দরের স্থানীয় রপ্তানিকারক প্রতিষ্ঠান সি অ্যান্ড এফ এজেন্ড খলিফা এন্টারপ্রাইজের মাধ্যমে ইলিশ আগরতলায় পাঠিয়েছে।

সি অ্যান্ড এফ এজেন্ড খলিফা এন্টারপ্রাইজের প্রতিনিধি শাহনেওয়াজ মিয়া বলেন, দুর্গাপূজা উপলক্ষে বন্দর দিয়ে ৫০ টন ইলিশ রপ্তানির অনুমোদন হয়েছে। মঙ্গলবার ৫০ টন চালানের মধ্যে আড়াই টন বা দুই হাজার ৮০০ কেজি ইলিশ ভারতের আগরতলায় পাঠানো হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে চালানের সব ইলিশ পাঠানো হবে।

আখাউড়া স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা মিজানুর রহমান চৌধুরী জানান, প্রত্যেক বছর পূজা উপলক্ষে ভারতে ইলিশ রপ্তানি করা হয়। এ বছরেও আখাউড়া স্থলবন্দর দিয়ে ৫০ টন ইলিশ রপ্তানি করা হবে। ইলিশ রপ্তানির মধ্যে দিয়ে সরকারের রাজস্ব আয় হবে।

মাইনুদ্দীন/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়