ঢাকা     বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৭ ১৪২৯ ||  ০৬ জমাদিউল আউয়াল ১৪১৪

চরফ্যাশনে এবার মিলেছে হাঁসের ধূসর রঙয়ের ডিম

ভোলা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৫, ২৫ সেপ্টেম্বর ২০২২  
চরফ্যাশনে এবার মিলেছে হাঁসের ধূসর রঙয়ের ডিম

ছবি: সংগৃহীত

ভোলার চরফ্যাশনে পৌরসভার ৪ নং ওয়ার্ডের আরেকটি বাড়িতে দেশি হাঁসের ধূসর রঙয়ের ডিম পাড়ার সন্ধান পাওয়া গেছে। এনিয়ে পুরো এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। দেশি হাঁসের এমন রঙয়ের ডিম হয় না বলে জানিয়েছেন উপজেলা প্রাণীসম্পদ দপ্তরের কর্মকর্তারা। এর আগে, গত ২১ সেপ্টেম্বর চরফ্যাশনের জিন্নাগড় ইউনিয়নে সন্ধান মেলে হাঁসের কালো ডিম। সেই ঘটনা সর্বত্র ছড়িয়ে পড়ে। এসব ডিম দ্রুত পরীক্ষাগারে পাঠিয়ে রহস্য উদঘাটনের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

হাঁসের মালিক জুলেখা বেগম জানান, বাসার পেছনে একটি খোপে শখের বসে ৩টি হাঁস পালন করি। সব কয়টি এক বছর বয়সী। একটি হাঁস ডিম পাড়ে, তবে প্রতিদিন নয়। যে কয়টি ডিম পেড়েছে সবগুলোই সাদা। শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে খোপ খুলে দেখি ধূসর রঙয়ের ডিম পেড়েছে।

চরফ্যাশন পৌর ৪ নং ওয়ার্ডের কাউন্সিলর আকতারুল আলম সামু জানান, আমাদের বাড়ির পালিত একটি হাঁস ধূসর রঙয়ের ডিম পেড়েছে। এর আগে এমনটি কখনও হয়নি। বিষয়টি প্রাণীসম্পদ অফিসের কর্মকর্তাদের জানানো হয়েছে। এটি বিরল ঘটনা। কেন এমন হচ্ছে পরীক্ষা করে রহস্য উদঘাটন করা জরুরি।

চরফ্যাশন জলবায়ু ফোরামের সভাপতি আবু ছিদ্দিক বলেন, জলবায়ু পরিবর্তন নাকি ক্রসের কারণে এমনটি হচ্ছে তা পরীক্ষা করে বের করা জরুরি। কারণ, অনবরত এ ডিম খেতে থাকলে স্বাস্থ্যঝুঁকি রয়েছে কিনা তাও বের করা দরকার। 

চরফ্যাশন উপজেলা প্রাণী সম্প্রসারণ কর্মকর্তা ডা. মো. আব্দুল আহাদ বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে সত্যতা পেয়েছি। ডিমগুলো ধূসর বর্ণের। আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি।

এ ব্যাপারে জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার মণ্ডল বলেন, বিষয়টি বিস্ময়কর। এ নিয়ে দুটি ঘটনা ঘটলো। আমরা প্রাথমিকভাবে মনে করছি, অন্য কোনও জাতের সাথে এ হাঁসটির ক্রস হয়েছে। আমরা স্যাম্পল কালেকশন করে পরীক্ষাগারে পাঠিয়ে কারণ উদঘাটন করবো।

মনজুর/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়