ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কুমিল্লায় পাচারকালে উল্লুক উদ্ধার

কুমিল্লা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৩, ২৬ সেপ্টেম্বর ২০২২  
কুমিল্লায় পাচারকালে উল্লুক উদ্ধার

কুমিল্লায় পাচারকালে বিরল প্রজাতির একটি উল্লুক উদ্ধার করেছে কুমিল্লা জেলা ডিবি পুলিশ। এ সময় পাচারকারীকে গ্রেফতার করা হয়।

জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) জানায়, রোববার (২৫ সেপ্টেম্বর) গভীর রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম উপজেলার মিয়াবাজারে হোটেল গ্রীন ভিউ এলাকায় অভিযান চালিয়ে যাত্রীবাহী বাস থেকে উল্লুকটি উদ্ধার ও পাচারকারীকে গ্রেফতার করা হয়।  

গ্রেফতার মো. জুয়েল রহমান সোহেল (২৭) খুলনা সিটি কর্পোরেশনের ১৭নং ওয়ার্ডের হাফিজনগর এলাকার মজিবুর রহমানের ছেলে।  

সোমবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) এম তানভীর আহমেদ বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাজেস বড়ুয়া তার দল নিয়ে ওই অভিযান পরিচালনা করেন।

তিনি আরও বলেন, গ্রেফতার জুয়েল রানাকে জিজ্ঞাসাবাদে জানা যায়— বান্দরবান পার্বত্য জেলা হতে বিরল জাতির উল্লুকটি সংগ্রহ করে তিনি খুলনা-সাতক্ষীরা সীমান্ত হয়ে ভারতে পাচার করার উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিলেন। 

উল্লুক অতি বিরল স্তন্যপায়ী প্রাণী। বানর প্রজাতির মধ্যে একমাত্র উল্লুক লেজবিহীন। সিলেটের লাউয়াছড়া, রাঙ্গামাটি ও বান্দরবানে উল্লুকের দেখা মেলে।  

উল্লুকটি বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। এ বিষয়ে বন্য প্রাণী সংরক্ষণ আইনে চৌদ্দগ্রাম থানায় মামলা করার পর সোহেলকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

রুবেল/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়