ঢাকা     শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৪ ১৪২৯

কুমারীর আসনে তিতলি, ভক্তদের আশীর্বাদ

রাজশাহী সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১২, ৩ অক্টোবর ২০২২  
কুমারীর আসনে তিতলি, ভক্তদের আশীর্বাদ

শারদীয় দুর্গোৎসবের মহাঅষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা। বরাবরের মতো এবারও মহাঅষ্টমীতে রাজশাহী নগরীর ত্রিনয়নী সংঘের মণ্ডপে কুমারী পূজা অনুষ্ঠিত হয়। 

সোমবার (৩ অক্টোবর) দুপুর ১টার দিকে এই পূজার আয়োজন করা হয়। এতে অংশ নেন ভক্তরা। 

গত বছরের মতো এবারও কুমারী পূজার আসনে বসে ইন্দ্র প্রভা দাস তিতলি। ৮ বছর বয়সের তিতলি রাজশাহী নগরীর ইউনিক পাবলিক স্কুলের প্রথম শ্রেণির শিক্ষার্থী। পূজা শুরুর আগে স্নান করিয়ে নতুন কাপড় পরিয়ে তাকে আসনে বসানো হয়। নানা অলঙ্কার আর ফুলের মালা দিয়ে সাজিয়ে দেবীর আসনে বসানো হয় তাকে। বাম হাতে দেওয়া হয় একটি পদ্মফুল।

এরপর কুমারী পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। ডান হাত দিয়ে ভক্তদের আশীর্বাদ করে তিতলি। এ সময় ভক্তদের উলুধ্বনি ও কুমারীর প্রতি ভক্তি প্রকাশের মধ্য দিয়ে সম্পন্ন হয় এ পূজা। এর মাধ্যমে করা হয় নারীত্বের বন্দনা। পূজা শেষে সবার মঙ্গল কামনা এবং পাপমুক্তির জন্য ভক্তরা দেবীর পায়ে শ্রদ্ধা জানান। নিবেদন করেন ফুল এবং বেলপাতা।

ত্রিনয়নী সংঘের পুরোহিত দুলাল চক্রবর্তী জানালেন, কুমারী দেবীর অতি সাত্ত্বিক রূপ। দেবী দুর্গার আরেক নাম কুমারী। কুমারীর মধ্যেই নেমে আসেন দেবী দুর্গা। তাই এ পূজা করা হয়। কুমারী পূজা করলে সব বিপদ কেটে যায় বলে বিশ্বাস করেন সনাতন ধর্মের মানুষ।

শিরিন সুলতানা কেয়া/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়