ঢাকা     বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৩ ১৪২৯

বিজয়া দশমীতে তুরাগ পাড়ে ঐতিহ্যবাহী মেলা

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৮, ৫ অক্টোবর ২০২২  
বিজয়া দশমীতে তুরাগ পাড়ে ঐতিহ্যবাহী মেলা

পূজার আনন্দ ভাগাভাগি ও প্রাণবন্ত করতে গাজীপুরের কড্ডা বাজারে তুরাগ নদীর পাড়ে চলছে ঐতিহ্যবাহী মেলা। এই মেলা ৫০ বছর ধরে চলে আসছে। বাজারের পাশেই তুরাগ নদীতে দেওয়া হয় প্রতিমা বিসর্জ্জন। যার কারণে মেলা শত শত মানুষ ও সনাতন ধর্মাবলম্বীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে।

বুধবার (৫ অক্টোবর) দুপুর থেকে হাজার হাজার ভক্ত অনুরাগীরা এখানে উপস্থিত হয়েছে। তারা প্রতিমার সঙ্গে বিভিন্ন বাদ্য বাজিয়ে আনন্দ উল্লাস করছে। এতে মেলা জমে উঠেছে। সন্ধ্যায় প্রতিমা বিসর্জনের পরে রাতেই শেষ হবে মেলা।

প্রতি বছর বিজয়া দশমীর দিনে ৫০ বছরেরও বেশি সময় ধরে এ মেলার আয়োজন করে আসছে। মেলায় বাহারি মিষ্টি, মাটির খেলনা, আসবাবপত্র, বাঁশ ও বেতের সরঞ্জাম, গহনাসহ বাহারি পণ্যের দোকান, মিষ্টি পান, জিলাপি, মজাদার চানাচুর আর স্বাদের বাহাতী পসরা সাজিয়ে বসেছে দোকানিরা।

তবে স্থানীয়রা বলছে, মেলা হারিয়েছে পুরনো জৌলুশ। এক সময় গাজীপুরের সব পূজামণ্ডপের প্রতিমা এখানেই বিসর্জন দেওয়া হতো। কিন্তু এখানে এখন সবাই আসে না। যার কারণে আগের মতো জমে ওঠে না মেলা।

ইসলামপুর এলাকার সন্তোষ দাস বলেন, আগে দশমীর দিন মানেই এখানে গাজীপুর সব সনাতন ধর্মাবলম্বীদের মিলন মেলা বসতো। কিন্তু এখন আর তেমন নেই। তবে ইচ্ছে জাগে আগের মতো সবাই যদি এখানে আসতো তবে আনন্দ আরও বহুগুণে বেড়ে যেত।

মাধবী সরকার ও সুব্রত কুমার বলেন, ‘শ্রী শ্রী দূর্গা মন্দিরের পাশে নতুন নতুন অনেক দোকান হয়েছে। এতে বিভিন্ন জায়গা থেকে প্রতিমা নিয়ে প্রবেশ ও বিসর্জন দেওয়া কষ্টকর। যার কারণে এখন বিভিন্ন জায়গায় প্রতিমা বিসর্জন দেওয়া হয়ে থাকে। তবে এই জায়গার ঐতিহ্য রয়েছে এজন্য এখানে আসি। মেলায় ঘুরি, আনন্দ উল্লাস করে বিসর্জন শেষে বাড়ি যাই।’

রেজাউল/বকুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়