ঢাকা     বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২৫ ১৪২৯

পটুয়াখালীতে চলছে প্রবারণা উৎসব

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৩, ৯ অক্টোবর ২০২২  
পটুয়াখালীতে চলছে প্রবারণা উৎসব

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি  আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সুন্দরকে বরনে পটুয়াখালীর বৌদ্ধ ধর্মাবলম্বীরা পালন করছেন তাদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্নিমা। 

রোববার (৮ অক্টোবর) সকালে পঞ্চশীল ও অষ্টশীল প্রার্থনা এবং বুদ্ধপূজার মধ্য দিয়ে দিনটির সূচনা করেন তারা। পরে বুদ্ধের স্মরণে বিভিন্ন ফল ও হরেক রকমের পিঠাপুলি বৌদ্ধ ভিক্ষুকে প্রদান করেন বৌদ্ধধর্মের বয়স্ক নারী পুরুষরা। 

এদিকে জেলার রাখাইন পাড়াগুলোতে বিরাজ করছে উৎসব মুখর পরিবেশ। বৌদ্ধ বিহার গুলোতে সমাবেশ ঘটেছে বৌদ্ধভিক্ষুসহ রাখাইন নর-নারীদের। সন্ধ্যায় কুয়াকাটার আকাশে উড়ানো হবে শতাধিত ফানুস। 

কুয়াকাটার মিস্ত্রিপাড়া বৌদ্ধ বিহারের উত্তম ভিক্ষু বলেন, ‘আড়াই হাজার বছর আগে গৌতম বুদ্ধ বুদ্ধত্ব লাভের পর আষাঢ়ী পূর্নিমা থেকে আশ্বিনী তিথি পর্যন্ত তিন মাস বর্ষাবাস পালন  শেষে প্রবারণা উৎসব পালিত হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় আমরা এই প্রবরণা উৎসব পালন করছি। প্রবারণা পূর্নিমার পরদিন থেকে এক মাস প্রতিটি বৌদ্ধবিহারে শুরু হবে কঠিন চীবরদান উৎসব।’ 

তিনি আরও বলেন, ‘এই দিনে বুদ্ধের কাছে একটাই চাওয়া, দেশ থেকে যেন সব অশুভ শক্তি বিনাস হয়। পৃথিবীর সব মানুষের জীবন কল্যাণময় হোক।’  

ইমরান/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়