ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ধীরে ধীরে নিরাপদ হচ্ছে ঢাকা-আরিচা মহাসড়ক

আরিফুল ইসলাম সাব্বির, সাভার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৯, ২২ অক্টোবর ২০২২  
ধীরে ধীরে নিরাপদ হচ্ছে ঢাকা-আরিচা মহাসড়ক

ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক দুর্ঘটনায় প্রায় প্রতিদিনই প্রাণ যেত হতভাগ্য মানুষের। তবে চার লেন সড়ক, পদ্মা সেতুর কারণে যানবাহন কমে যাওয়া ও সড়কে থ্রি-হুইলার কমে আসার কারণে গত কয়েকমাস ধরেই সড়কে মৃত্যুর মিছিল কমে এসেছে।

তবে মহাসড়কে নিহতের সংখ্যা কমলেও আঞ্চলিক সড়কে পুলিশের যথাযথ নিয়ন্ত্রণ না থাকায় দুর্ঘটনার পরিমাণ বাড়ছে বলে দাবি করেছে নিরাপদ সড়ক চাই (নিসচার) ধামরাই শাখা।

সাভার ও গোলড়া হাইওয়ে পুলিশ জানায়, ঢাকার সাভারের আমিনবাজার থেকে ধামরাইয়ের বারবাড়িয়া পর্যন্ত সড়কে গত সেপ্টেম্বরে সাভার এলাকায় একজনের মৃত্যু হলেও ও চলতি মাসে কোনো নিহতের ঘটনা ঘটেনি।

সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতা বাড়াতে শনিবার (২২ অক্টোবর) সারা দেশে ‘‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’’ পালিত হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় রাখা হয়েছে, ‘‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’’। দিবসটি পালন উপলক্ষে ঢাকার ধামরাইয়ে উপজেলা প্রশাসনের আয়োজিত র‍্যালি ও সমাবেশে অংশ নেয় নিরাপদ সড়ক চাই (নিসচা) ধামরাই উপজেলা কমিটি, স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক, চিকিৎসকসহ আরও অনেকেই।

নিরাপদ সড়ক চাই (নিসচার) ধামরাই শাখার তথ্যমতে, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে ৫৩ টি দূর্ঘটনায় ১২১ জন আহত ও ১৪ জন নিহত হন। এপ্রিল থেকে জুনে ৪১ দূর্ঘটনায় ১১৪ জন আহত ও ৯ জন নিহত হন। জুলাই থেকে সেপ্টেম্বর এ তিন মাসে ২৩ দূর্ঘটনায় ৭৪ জন আহত ও ৭ জন নিহত হয়েছেন।

নিরাপদ সড়ক চাই (নিসচা) ধামরাই উপজেলা শাখার সভাপতি নাহিদ মিয়া বলেন, ঢাকা-আরিচা মহাসড়কের উন্নয়নের কারণে দুর্ঘটনা কমে এসেছে। তবে এই সময়ে আঞ্চলিক সড়কে দুর্ঘটনা বেড়েছে। আর এর বড় ভুক্তভোগী নারীরা হচ্ছেন। সড়ককে নিরাপদ করতে প্রয়োজন সচেতনতা ও সঠিক জ্ঞান রাখা। নিরাপদ সড়ক বাস্তবায়ন করতে চালক, পথচারী, পরিবহন মালিক সমিতি, শিক্ষার্থী ও সব মহলের সবাইকে ভূমিকা রাখতে হবে। সবাই সচেতন হলেই পরিস্থিতি পরিবর্তন সম্ভব।

গোলড়া হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মাসুদ খান বলেন, আমাদের এই অঞ্চলে সড়ক দুর্ঘটনা কমে এসেছে। এর একটা বড় কারণ সড়কে গাড়ি কমে এসেছে ও মহাসড়কে থ্রি হুইলার ওঠাও কমেছে। এই সড়কে সিসিটিভি আনাও প্রক্রিয়াধীন। এটা আসলে আরও যারা আইন ভাঙ্গেন তাদের ধরা সহজ হবে। এছাড়া আমরা মোটরসাইকেলের হেলমেটটাও নিশ্চিত করছি। আইন ভাঙলে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আজিজুল হক বলেন, চার লেন সড়ক হওয়ার পর দুর্ঘটনা অনেকাংশেই কমে এসেছে। এছাড়া থ্রি হুইলার বন্ধে নিয়মিত ব্যবস্থা নেওয়ায় অনেকেই এখন সড়কে ওঠে না। এছাড়া টহলও বৃদ্ধি করা হয়েছে। এসব কারণে দুর্ঘটনা অনেকটাই কমে এসেছে।

ধামরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, সড়ককে নিরাপদ করতে সকলকে ভূমিকা রাখতে হবে। পরিবার থেকেই এই শিক্ষা দিতে হবে যেন কারো স্বজন সড়কে প্রাণ না হারায়।
 

/বকুল/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়