ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিষ দিয়ে মাছ নিধন, ধ্বংস হচ্ছে জলজ প্রাণী

মৌলভীবাজার সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৭, ২৩ অক্টোবর ২০২২   আপডেট: ১৯:১০, ২৩ অক্টোবর ২০২২
বিষ দিয়ে মাছ নিধন, ধ্বংস হচ্ছে জলজ প্রাণী

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ধলাই নদীতে বিষ দিয়ে মাছ শিকার করা হচ্ছে। এতে ধ্বংস হচ্ছে ছোট-বড় সব প্রজাতির মাছ ও জলজ প্রাণী।

রোববার (২৩ অক্টোবর) সরেজমিনে গিয়ে দেখা যায়, নদীতে মরা মাছ ভেসে উঠছে। এসব মাছ ধরতে মশারি, জাল নিয়ে নদীতে নেমে পড়ছেন স্থানীয়রা। অসাধু চক্র প্রতিনিয়ত বিষ দিয়ে মাছ শিকার করলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এসব বিষয়ে নির্বিকার।

স্থানীয়রা জানান, ধলাই, লাঘাটা ও পলক নদীতে মাঝে মধ্যেই বিষ দিয়ে মাছ শিকার করা হচ্ছে। এতে জলজ প্রাণীসহ পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। এসব বিষয়ে প্রশাসনের যথাযথ পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন বলে মনে করেন তারা।

কমলগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শহিদুর রহমান বলেন, ‘ধলাই নদীতে কে বা কারা বিষ দিয়ে মাছ শিকার করছে, তা জানা নেই। নদী, খাল, বিলে বিষ প্রয়োগ, বাঁশের খাঁটি ও কারেন্ট জাল দিয়ে মাছ ধরার বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা ছাড়া কোনো শাস্তি দেওয়া সম্ভব নয়। কাজের ঝামেলায় সবসময় ভ্রাম্যমাণ আদালত নিয়ে যাওয়াও সম্ভব হয় না। তবে এসব বিষয়ে সবাইকে সচেতন হয়ে কাজ করতে হবে।’

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিফাত উদ্দিন বলেন, ‘যারা এসব অপরাধ করেন। কেউ যদি তথ্য জানাতে পারেন, তাহলে গোপনীয়তা বজায় রেখে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

হামিদ/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ