ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ভাঙ্গা থেকে পদ্মা সেতু পর্যন্ত চললো ট্রেন 

ফরিদপুর সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৭, ১ নভেম্বর ২০২২   আপডেট: ১৭:৪৮, ১ নভেম্বর ২০২২
ভাঙ্গা থেকে পদ্মা সেতু পর্যন্ত চললো ট্রেন 

ফরিদপুরের ভাঙ্গা পুরাতন স্টেশন থেকে পদ্মা সেতু পর্যন্ত পরীক্ষামূলক ট্রেন চালানো হয়েছে। এতে সফলতা পেয়েছেন কর্তপক্ষ।

মঙ্গলবার (১ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে ভাঙ্গা রেল স্টেশন সংলগ্ন পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প এলাকা থেকে পরীক্ষামূলক ট্রেনটি ছেড়ে যায়। ৩২ কিলোমিটার পাড়ি দিয়ে বেলা পৌনে ১টার দিকে ট্রেনটি পদ্মা স্টেশন পার হয়ে ভায়াডাক্টে যায়।

পরীক্ষামূলক এই ট্রেনটি বিশেষ আকৃতিতে নির্মিত একটি রেল ইঞ্জিন। এটি গ্যাং-কার নামে পরিচিত। বাংলাদেশ সেনাবাহিনী সিএসসি (কনট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট) এর সহযোগিতায় প্রকল্প বাস্তবায়নকারী বেসরকারি সংস্থা ‘র্ডপ’ এটি বাস্তবায়ন করেছে। গ্যাং-কারে ইন্টারন্যানাল কনসালটেন্ট কনসোর্টিয়ামের চিফ কো-অর্ডিনেটর কর্মকর্তা (সিওও)  মেজর জেনারেল এস এম জাহিদ এবং প্রকল্প পরিচালক আফজাল হোসেনসহ অন্য কর্মকর্তারা এসময় ৩২ কিলোমিটার এই পথ অতিক্রম করেন।

ভাঙ্গা স্টেশন মাস্টার মো. শাহজাহান বলেন, নতুন রেলপথ চালু হওয়ার আগে পরীক্ষামূলক এই গ্যাংকারটি মঙ্গলবার ভাঙ্গা থেকে শুরু করে পদ্মা সেতু পর্যন্ত ৩২ কিলোমিটার পথ অতিক্রম করে। এই ট্রেনটি পদ্মা স্টেশন পার হয়ে পদ্মা সেতুর দক্ষিণে জাজিরার ভায়াডাক্টে পৌছায়।

প্রসঙ্গত, আগামী ২০২৩ সালের ২৫ জুন ঢাকা-ভাঙ্গা রেল পথ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হওয়ার কথা রয়েছে। তার আগে পরিক্ষামূলকভাবে ট্রেনটি সফলভাবে চালানো হলো। 

নিরব/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়