ঢাকা     বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২৫ ১৪২৯

পুণ্যস্নানের মধ্য দিয়ে কুয়াকাটায় শেষ হলো রাস উৎসব

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০১, ৮ নভেম্বর ২০২২  
পুণ্যস্নানের মধ্য দিয়ে কুয়াকাটায় শেষ হলো রাস উৎসব

সৈকতে বসে মন্ত্র পাঠে ব্যস্ত দুই নারী পুণ্যার্থী।

পুণ্যস্নানের মধ্য দিয়ে পটুয়াখালীর কুয়াকাটায় শেষ হয়েছে রাস উৎসবের মূল আনুষ্ঠানিকতা। মঙ্গলবার (৮ নভেম্বর) ভোর সাড়ে ৫টায় জাগতিক সব পাপ মোচনের আশায় সৈকতের নোনা জলে গা ভাসিয়ে এ স্নান সম্পন্ন করেন সনাতন ধর্মাবলম্বীরা।

এদিকে ধর্মীয় আচার অনুষ্ঠানের মাধ্যমে কুয়াকাটায় রাস লীলা শেষ হলেও কলাপাড়ার শ্রী শ্রী মদনমোহন সেবাশ্রমে এ উৎসব ও মেলা চলবে আরও ৫ দিন।

সনাতন ধর্মালম্বীদের মতে, দ্বাপর যুগে কংশ রাজাকে বস করে রাধাকৃষ্ণ যে প্রেম লীলা করেছিলো সেই লীলা থেকেই শুরু রাস উৎসবের প্রচলন। তবে কুয়াকাটা সমুদ্র সৈকতে ২০০ বছর ধরে হয়ে আসছে স্নান। এরই ধারাবাহিকতায় শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দিরে গতকাল সোমবার রাতভর পূজা অর্চনা, ধর্মীয় সঙ্গীতানুষ্ঠান ও নামকৃর্তনে মিলিত হয় প্রায় অর্ধলক্ষাধিক পুণ্যার্থী। 

মঙ্গলবার সকালে সূর্দয়ের সঙ্গে সঙ্গে শীতের তীব্রতা উপেক্ষা করে কুয়াকাটা সমুদ্র সৈকতে স্নান করেন সনাতনীরা। এ স্নানের আগে সৈকতে মোমবাতি, আগরবাতি, বেল পাতা, ফুল, ধান, দুর্বা, হরিতকী, ডাব, কলা, তেল ও সিঁদুর সমুদ্রে জলে অর্পন করেন তারা।এসময় উলুধ্বনি ও মন্ত্রোপাঠে মুখরিত হয়ে ওঠে পুরো সৈকত। এছাড়া মাথান্যাড়াসহ প্রায়শ্চিত্ত ও পিন্ডদান করেন অনেক মানতকারীরা। পরে ১৭ জোড়া যুগল প্রতিমা দর্শন করেন সনাতন ধর্মাবলম্বীরা। 

এদিকে ধর্মীয় আচার অনুষ্ঠানের মাধ্যমে কুয়াকাটায় রাস লীলা শেষ হলেও কলাপাড়ার শ্রী শ্রী মদনমোহন সেবাশ্রমে এ উৎসব ও মেলা চলবে আরও ৫ দিন।

পিরোজপুর থেকে আসা পুণ্যার্থী হরিদাস জানান, রাস লীলা উদযাপনে গতকাল বিকেলে পরিবার নিয়ে এসেছি। রাতভর এখানে ধর্মীয় অনুষ্ঠানসহ নানা আয়োজন উপভোগ করেছি। সকালে পাপ মোচনের আশায় সৈকতে স্নান সম্পন্ন করছি। কিছুক্ষণ পরে কলাপাড়া মদমোহন সেবাশ্রমে রাস মেলা উপভোগ করতে যাবো। 

বাউফল থেকে আসা অপর পুণ্যার্থী বাসন্তি দেবি জানান, মনোকামনা পূরনেই মূলত আমরা স্নান দিয়েছি। এখন এই সৈকতে বসেই বিভিন্ন মন্ত্র পাঠ করছি। এবারের আয়োজনটা অনেক জাকজমকপূর্ন ছিলো। বেশ আনন্দ উপভোগ করেছি আমরা। 

কলাপাড়ার শ্রী শ্রী মদন মোহন সেবাশ্রমের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাথুরাম ভৌমিক জানান, স্নান সম্পন্ন শেষে ভক্তরা মন্দিরে এসে ১৭ জোড়া যুগল প্রতিমা দর্শন করে থাকেন। আমাদের এখানে ৫ দিনব্যাপী রাস মেলা চলবে।

মহিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের জানান, কোনো ধরনের অপৃতিকর ঘটনা ছাড়াই স্নান সম্পন্ন হয়েছে। সৈকতে আগত পুণ্যার্থীদের সার্বিক নিরাপত্তায় প্রায় ৪৫০ পুলিশ সদস্য মোতায়েন ছিলো। 

ইমরান/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়