ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

অনলাইনে শিক্ষক বদলিতে অনিয়মের অভিযোগ

অলোক সাহা, ঝালকাঠি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৩, ৮ নভেম্বর ২০২২  
অনলাইনে শিক্ষক বদলিতে অনিয়মের অভিযোগ

ঝালকাঠি সদর উপজলোয় সমন্বতি অনলাইনে শিক্ষক বদলি-২০২২ কার্যক্রমে নীতিমালা লঙ্ঘন ও ব্যপক অনিয়মসহ ঘুষ লেনদেনের অভিযোগ পাওয়া গেছে। 

জেলা শহরের বিভিন্ন প্রাথামিক বিদ্যালয়ের শিক্ষকরা অভিযোগ করে জানান, বদলি নীতিমালার ৩ ও ৬ নম্বর শর্তে দূরত্ব, লিঙ্গ, জ্যেষ্ঠতা বিবচেনার কথা থাকলেও তা উপক্ষো করে আর্থিক লেনদেনের মাধ্যমে কনিষ্ঠদের বদলির আদশে জারি করা হয়। যা নিয়ে শিক্ষকদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। 

শিক্ষকদের দাবি, উপজলো শিক্ষা অফিসের চিহ্নিত দালালদের মাধ্যমে মোটা অংকের আর্থিক লেনদেনের মাধ্যমে যাচাই বাছাই না করে কনিষ্ঠ শিক্ষকদের বদলির সব ব্যবস্থা করেছেন উপজেলা শিক্ষা কর্মকর্তা খন্দকার জসিম আহম্মেদ। লিঙ্গ নির্ধারণের ক্ষেত্রে বৈষম্য তৈরি করে শুধুমাত্র মহিলা শিক্ষকদের বদলির তালিকায় অর্ন্তভুক্ত করেছেন তিনি। এমনকি অনলাইন পোর্টাল থেকে সহকারী শিক্ষকদের লগইন করার অপশনটি তুলে নেওয়া হয়েছে। যার ফলে আবেদনকারী শিক্ষকরা আবেদন বাতিলের উপযুক্ত কারণ জানতে পারা থেকে বঞ্চিত হয়ছেনে। 

অফিসিয়াল হয়রানীর ভয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক অভিযোগ করে বলেন, শিক্ষা অফিসের চিহ্নিত দালাল (শিক্ষক) যারা বিদ্যালয়ে না গিয়ে উপজেলা শিক্ষা অফিস, জেলা শিক্ষা অফিস, জেলা হিসাবরক্ষণ অফিসে সর্বক্ষণিক অবস্থান করে তাদের মাধ্যমে ঘুষ গ্রহণ করেন উপজেলা শিক্ষা কর্মকর্তা খন্দকার জসিম আহম্মেদ। পরে তিনি অনলাইন শিক্ষকদের বদলির যাবতীয় কাজ করেছেন। ধারণা করা হচ্ছে এখন পর্যন্ত ৩০ থেকে ৩৫ জনকে বদলীর আদেশ দেওয়া হয়েছে। এতে জনপ্রতি ২০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত ঘুষ দিতে হয়েছে।

ঝালকাঠি সদর উপজলো শিক্ষা অফিসে এসব অনিয়ম সর্বক্ষেত্রে চলমান বলে শিক্ষকরা জানান, উপজেলা  শিক্ষা অফিসে টাকা ছাড়া কোনো কাজ হয় না বলেও দাবি করেন তারা।

অনলাইনে বদলির অনিয়ম বিষয়ে জানতে টেলিফোনে যোগাযোগ করা হলে ঝালকাঠি সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা খন্দকার জসিম আহম্মেদ বলেন, ‘অনলাইন বদলিতে কোনো অনিয়ম হয়নি। শিক্ষকদের বদলির ক্ষেত্রে আমার কোনো হাত নেই। কারণ আবেদন করতে হয় মহাপরিচালক বরাবর। সফটওয়্যারের মাধ্যমে সব কাজ করা হয়।’ 

জেলা শিক্ষা কর্মকর্তা মো. রুহুল আমিন বলেন, ‘অনলাইন বদলিতে কারো হাত থাকে না। তারপরেও যদি কোনো অনিময় পাওয়া যায়, সেক্ষেত্রে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’

মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়