ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নৌকায় যাত্রী পারাপারে সংসার চলে জাকিরের

মনজুর রহমান, ভোলা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩০, ১১ নভেম্বর ২০২২   আপডেট: ১২:৫৮, ১১ নভেম্বর ২০২২
নৌকায় যাত্রী পারাপারে সংসার চলে জাকিরের

নৌকায় যাত্রী পার করছেন জাকির মাঝি।

মো. জাকির মাঝি। ভোলার লালমোহন উপজেলার লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নের সীমান্তবর্তী ফাতেমাবাদ এলাকার বাসিন্দা তিনি। এই গ্রামের বেতুয়া খালে প্রতিদিন ভোর থেকে গভীর রাত পর্যন্ত ছোট একটি নৌকায় করে যাত্রী পারাপার করেন তিনি। আর এ থেকে যা আয় হয় তা দিয়েই গত ১০ বছর ধরে সংসার চলছে তার।

ফাতেমাবাদ গ্রামের বেতুয়া খাল দিয়ে প্রতিদিন প্রচুর সংখ্যক মানুষ চরফ্যাশন উপজেলায় যাতায়াত করেন। ব্রিজ না থাকায় এসব মানুষদের খাল পারাপারের একমাত্র মাধ্যম জাকির মাঝির ছোট নৌকা। 

স্থানীয়রা জানান, ফাতেমাবাদ গ্রামে ৪ থেকে ৫ হাজার মানুষের বসবাস। এ গ্রামের মানুষজন খাল পার হয়ে হাট বাজারসহ নানা প্রয়োজন চরফ্যাশন উপজেলায় যাতায়াত করেন। আর ওই উপজেলার মানুষরা নিজেদের প্রয়োজনে আসেন ফাতেমাবাদে।

খোঁজ নিয়ে জানা যায়, ফাতেমাবাদ গ্রামের অধিকাংশ মানুষ কৃষি পেশায় নিয়োজিত।  পান,সুপারি,ধান, আলুসহ প্রচুর সবজির চাষ হয় এ গ্রামে।  স্থানীয়দের এসব সবজি বাজারে নিতে হয় বেতুয়া খাল পার হয়ে।  ফলে তাদের একমাত্র ভরসা জাকির মাঝির ছোট নৌকা।  

জাকির মাঝি বলেন, আমার পূর্ব পুরুষরাও এই খালে নৌকা চালিয়েছেন।  বর্তমানে এই বেতুয়া খালে আমিও নৌকায় করে মানুষ পারাপার করি। সন্তান থাকলেও, তারা বিয়ে করে থাকছে অন্য জাগায়। তাই নিজের সংসার চালাতে নৌকায় করে যাত্রী পার করায়।  জনপ্রতি ১০ টাকা করে লইতেছি। এতে দৈনিক মোট আয় হয় ৩০০ থেকে ৩৫০  টাকা। যা দিয়েই সংসার চলে।

তিনি আরও বলেন, সব পণ্যের দাম বাড়ায় আয় ইনকাম দিয়ে সংসার চলাতে হিমশিম খাইতে(কষ্টে দিন চলে) হয়।

এ খাল দিয়ে যাতায়াতকারী কামাল, মাসুদ ও ইব্রাহিম বলেন, সড়ক পথে গন্তব্যে পৌঁছাতে অতিরিক্ত অর্থ ও সময় ব্যয় হয়। এখান দিয়ে কাছে হওয়ায় নৌকায় করে পার হয়ে প্রয়োজনীয় কাজ দ্রুত সময়ের মধ্যে সারতে পারি। ১০ টাকা করে দিলেও এই খাল পাড়ি দিলে আমাদের গন্তব্যস্থল কাছে হয়। 

সাইফুল, কাশেম, খলিলসহ আরও অনেকে বলেন, বেতুয়ার খালের ঘাটে দুইটা বড় নৌকা দিলে ভালো হইতো আমাদের যাতায়াতের জন্য।

লালমোহনের লর্ডহার্ডিঞ্জ ইউপি চেয়ারম্যান আবুল কাশেম মিয়া বলেন, বেতুয়া খালে আরো কয়েকজন নৌকায় করে যাত্রী পার করান। তাদেরকে বিভিন্ন সময় ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সরকারি নানা ধরনের সহায়তা প্রদান করা হয়েছে। আমি ব্যক্তিগতভাবেও এসব মাঝিদের বিভিন্ন সময় প্রয়োজনীয় সহযোগীতা দিচ্ছি। এই খাল  দিয়ে বড় একটি নৌকা দেয়া যায় কিনা এ ব্যাপারে মাঝির সাথে বসে আলোচনা করা হবে।

মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়