ঢাকা     বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২৫ ১৪২৯

গোপালগঞ্জে ঐহিত্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

গোপালগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৬, ২০ নভেম্বর ২০২২   আপডেট: ১১:৪০, ২০ নভেম্বর ২০২২
গোপালগঞ্জে ঐহিত্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার মধুমতি নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বাগেরহাট-২ আসনের সাংসদ শেখ সারহান নাসের তন্ময়ের উদ্যোগে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। 

গোপালগঞ্জ নদী ও বিল-বাওড়ের এলাকা হিসাবে পরিচিত। কয়েশ বছর ধরে এসব নদী ও বিল-বাওরে বিভিন্ন অনুষ্ঠানে নৌকাবাইচ প্রতিযোগীতা হলো অন্যতম। এরই ধারাবাবিহতায় শনিবার (১৯ নভেম্বর) বিকালে উপজেলার মধুমতি নদীতে অনুষ্ঠিত হয় নৌকাবাইচ।

 

প্রাচীন বাংলার ঐতিহ্যে লালিত আকর্ষনীয় এ নৌকা বাইচে গোপালগঞ্জ, মাদারীপুর, পিরোজপুর, নড়াইল, বরিশাল জেলার প্রত্যন্ত গ্রামের ৪০টি নৌকা অংশ নেয়। এর মধ্যে দৃষ্টিকাড়ে নারীদের নৌকা। পুরুষদের পাশাপশি মহিলারও অংশ নেন প্রতিযোগীতায়।

নানা বর্ণে ও বিচিত্র সাজে সজ্জিত দৃষ্টি নন্দন এসব নৌকা নদীতে তুমুল বাইচ শুরু করে। পাটগাতী সেতু থেকে প্রায় এক কিলোমিটার এলাকা জুড়ে কয়েক রাউন্ডে চলে এ বাইচ। ঠিকারী, কাশির বাদ্যে ও তালে জারি সারি গানগেয়ে এবং নেচে “হেঁইও হেঁইও রবে” বৈঠার ছলাৎ- ছলাৎ শব্দে এক অনবদ্য আবহ সৃষ্টি হয় নদীতে।

নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে গোপালগঞ্জ, বাগেরহাট, পিরোজপুর, মাদারীপুর, নড়াইলসহ বিভিন্ন জেলার হাজার হাজার দর্শনার্থী মধুমতি নদীর পাড়ে এসে হাজির হন। আনন্দ উপভোগের পাশাপাশি আগত মানুষদের মধ্যে একটা সেতু বন্ধনও তৈরী হয়। এ বাইচে বাড়তি আকর্ষন ছিল নৌকায় নৌকায় মেলা। নৌকায় ও ট্রলারে করে নৌকা বাইচ দেখতে নারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত।

এর আগে এ নৌকাবাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলির সদস্য কাজী আকরাম উদ্দিন আহমদ। এসময় অন্যদের মধ্যে শেখ হেলাল উদ্দীন এমপি, শেখ সালাহউদ্দিন জুয়েল এমপি, শেখ সারহান নাসের তন্ময় এমপি, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস.এম কামাল হোসেন, জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতরা উপস্থিত ছিলেন।

নৌকা বাইচ প্রতিযোগিতায় সভাপতিত্ব করেন টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আবুল বাসার খায়ের। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন অতিথিরা।

বাদল সাহা/ মাসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়