ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সোমবার জামালপুর আ.লীগের সম্মেলন, প্রস্তুতি সম্পন্ন

জামালপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৬, ২৭ নভেম্বর ২০২২   আপডেট: ১৬:০৮, ২৭ নভেম্বর ২০২২
সোমবার জামালপুর আ.লীগের সম্মেলন, প্রস্তুতি সম্পন্ন

দীর্ঘ সাড়ে সাত বছর পর সোমবার (২৮ নভেম্বর) জামালপুর জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ উপলক্ষে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছেন দলটির জেলা পর্যায়ের নেতাকর্মীরা। 

জামালপুর জিলা স্কুল মাঠে ওই সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলন ঘিরে জেলাজুড়ে আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। শীর্ষ দুই পদে কারা আসছেন এই নিয়ে চলছে নানা গুঞ্জন, আলোচনা, সমালোচনা। তবে তৃণমূল নেতাদের দাবি নবীন-প্রবীনের সমন্বয়ে যেন নতুন নেতৃত্ব সৃষ্টি করা হয়। 

এদিকে পদ পদবির আশায় ঝিমিয়ে পড়া নেতা কর্মীরা এখন গা ঝাড়া দিয়ে জেগে উঠতে শুরু করেছেন। 

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৫ সালের ২০ মে জামালপুর জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন হয়। সেই সম্মেলনে অ্যাডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ সভাপতি এবং ফারুক আহাম্মেদ চৌধুরী সম্পাদক নির্বাচিত হন। এর এক বছর পর ৭৫ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন তারা। 

দলীয় সূত্রে জানা গেছে, জামালপুর আওয়ামী লীগের সভাপতি পদে একক প্রার্থী হিসেবে বর্তমান সভাপতি ও নবনির্বাচিত জেলা পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ বাকী বিল্লাহর নামই বেশি শোনা যাচ্ছে। বর্তমান সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ফারুক আহাম্মেদ চৌধুরী সাধারণ সম্পাদক পদে প্রার্থী হবেন বলে জোর গুঞ্জন শোনা যাচ্ছে। এর বাইরেও অনেকেই সভাপতি ও সম্পাদক পদে প্রার্থী হবেন কিন্তু এখনো নিরব ভূমিকা পালন করছেন তারা।

জেলার কয়েকজন শীর্ষ পদের নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, সভাপতি পদে মুহাম্মদ বাকী বিল্লাহ একক প্রার্থী হলেও সম্পাদক পদে বর্তমান সম্পাদক ফারুক আহাম্মেদ চৌধুরীর নামের সঙ্গে বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক বিজন কুমার চন্দ, সাংগঠনিক সম্পাদক আ.ফ.ম জাফর ইকবাল ও সদস্য রেজাউল করিমের নাম শোনা যাচ্ছে। সে ক্ষেত্রে আগামী নেতৃত্ব দলের জন্য খুব গুরুত্বপূর্ণ। শীর্ষ দুই পদের জন্য চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন প্রার্থী নির্বাচন করা হবে বলে জানা গেছে। 

জামালপুর অওয়ামী লীগের সিনিয়র এক নেতা বলেন, নবীন ও প্রবীণের সমন্বয়ে কঠিন গঠন না হলে দলের দীর্ঘস্থায়ী ক্ষতি হবে।

জেলা আওয়ামী সূত্রে জানা গেছে, আগামীকালের কাউন্সিলে প্রধান অতিথির বক্তব্য দেবেন দলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। সম্মেলন উদ্বোধন করবেন আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী। এছাড়া অন্যদের মধ্যে দলের সভাপতি মণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সম্পাদক দীপু মনি, যুগ্ম সম্পাদক আ.ফ.ম বাহাউদ্দিন নাসিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, সদস্য মারুফা আক্তার পপি ও সদস্য রেমন্ড আরেং উপস্থিত থাকবেন।

জামালপুর আওয়ামী লীগের সভাপতি মুহাম্মদ বাকী বিল্লাহ বলেন, ‘বাংলাদেশ আওয়ামী লীগ দেশের সবচেয়ে বড় সংগঠন। এখানে পদপদবি নিয়ে প্রতিযোগিতা থাকবেই। এই প্রতিযোগিতা নিয়ে চায়ের কাপেও ঝড় উঠবে এটাই স্বাভাবিক। তবে জামালপুর আওয়ামী লীগে কোনো অন্তকোন্দল নেই। ভেতরে ভেতরে অনেকের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব থাকতেই পারে। তবে কেন্দ্রীয় কমিটি যোগ্যতা ও ত্যাগের মূল্যায়নেই নেতা তৈরি করবেন।’ 

তিনি আরও বলেন, ‘আমরা সম্মেলনে প্রায় দুই লাখ নেতা-কর্মীর সমাগম ঘটানোর প্রস্তুতি নিয়েছি।’

তারিকুল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়