ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

ধর্মঘটেও দৌলতদিয়া-পাটুরিয়ায় নৌযান চলাচল স্বাভাবিক

রাজবাড়ী সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২২, ২৭ নভেম্বর ২০২২   আপডেট: ২১:৩৭, ২৭ নভেম্বর ২০২২

১০ দফা দাবিতে সারাদেশে নৌযান শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে। তবে ধর্মঘটেও দৌলতদিয়া-পাটুরিয়া রুটে নৌযান চলাচল স্বাভাবিক রয়েছে। রোববার (২৭ নভেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত ঘাট এলাকা ঘুরে এমন দৃশ্য দেখা যায়।

লঞ্চ শ্রমিক সেলিম বলেন, ‘দৌলতদিয়া-পাটুরিয়া রুটে লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে। আমাদের লঞ্চ বন্ধ রাখার কোনো নির্দেশনা দেওয়া হয়নি। তাই লঞ্চ চলাচল স্বাভাবিক রেখেছি।’

‌দৌলত‌দিয়া ঘাট লঞ্চ মালিক সমিতির ম্যানেজার নুরুল আনোয়ার মিলন বলেন, ‘দৌলতদিয়া-পাটুরিয়া রুটের শ্রমিকরা কেন্দ্রীয় কমিটির অন্তর্ভুক্ত নয়। যে কারণে কেন্দ্রীয় কোনো কর্মসূচি তারা পালন করেন না। তাই এই রুটে লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে।’

উল্লেখ্য, শনিবার (২৬ নভেম্বর) মধ্যরাত থেকে নৌযান শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু হয়েছে। এতে বিপাকে পড়েছেন হাজারও মানুষ। ধর্মঘটের কারণে সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।

নৌশ্রমিকদের দাবিগুলোর মধ্যে রয়েছে- নৌযান শ্রমিকদের বেতন সর্বনিম্ন ২০ হাজার টাকা নির্ধারণ করতে হবে। ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিংপাস দিতে হবে। বাল্কহেডের রাত্রিকালীন চলাচলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করতে হবে। বাংলাদেশের বন্দরসমূহ থেকে পণ্য পরিবহন নীতিমালা শতভাগ কার্যকর করতে হবে। চট্টগ্রাম বন্দরে প্রোতাশ্রয় নির্মাণ ও চরপাড়া ঘাটের ইজারা বাতিল করতে হবে। চট্টগ্রাম বন্দর থেকে পাইপলাইনে জ্বালানি তেল সরবরাহের চলমান কার্যক্রম বন্ধ করতে হবে। কর্মস্থলে ও দুর্ঘটনায় মৃত্যুজনিত ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড ও নাবিক কল্যাণ তহবিল গঠন করতে হবে। বাংলাদেশের বন্দরগুলো থেকে পণ্য পরিবহন নীতিমালা ১০০ ভাগ কার্যকর করতে হবে।

শফিকুল/কেআই

সর্বশেষ

পাঠকপ্রিয়