ঢাকা     বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

হবিগঞ্জে ভুলে ভরা প্রশ্নে পরীক্ষা!

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৯, ৩০ নভেম্বর ২০২২   আপডেট: ১৮:২৮, ৩০ নভেম্বর ২০২২
হবিগঞ্জে ভুলে ভরা প্রশ্নে পরীক্ষা!

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার দক্ষিণা চরণ পাইলট উচ্চ বিদ্যালয়ে ভুলে ভরা প্রশ্নপত্রে নেওয়া হয়েছে ৮ম শ্রেণির বার্ষিক পরীক্ষা। বাংলা প্রথম পত্রের সেই প্রশ্নপত্রে বেশ কয়েকটি ভুল বের হওয়ায় এ নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে।

বুধবার (৩০ নভেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুলে ভরা প্রশ্নপত্রটি ভাইরাল হয়। এর আগে, মঙ্গলবার ভুলে ভরা প্রশ্নপত্রে নেওয়া হয় পরীক্ষা।

ভাইরাল হওয়া প্রশ্নপত্রে দেখা গেছে, এক নম্বর প্রশ্নে ‘থানার’ স্থলে লেখা হয়েছে ‘থামার’। দুই নম্বর প্রশ্নের একাধিক স্থানে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর নাম লিখতে গিয়ে ‘মাওলানা’র স্থলে লেখা হয়েছে ‘হাওলানা’। আরও একটি প্রশ্নে ‘সুখী মানুষ’র স্থলে দুইবার লেখা হয়েছে ‘মুখী মানুষ’। এছাড়াও আরো কয়েকটি ভুল দেখা গেছে।

এমন প্রশ্নপত্র দেখে বিস্ময় প্রকাশ করেছেন অভিভাবকরা। তারা বলেন, প্রশ্নপত্রে বানান ভুলের ব্যাপার অত্যন্ত দুঃখজনক। একটি প্রশ্নপত্রে এতগুলো বানান ভুলের ঘটনাটি অবশ্যই শিক্ষকদের দায়িত্বহীনতার উদাহরণ।

দক্ষিণা চরণ পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তৈয়বা খাতুন বলেন, ‘প্রশ্ন করার জন্য একজন সহকারী শিক্ষককে দায়িত্ব দেওয়া হয়েছিল। গোপনীয়তা রক্ষার স্বার্থে পাণ্ডুলিপি আর কাউকে পড়তে দেওয়া হয়নি। তিনি এ ভুলগুলো করেছেন। বাকি প্রশ্নপত্রগুলো অত্যন্ত সতর্কতার সঙ্গে সম্পাদনা করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।’

মামুন/কেআই

সর্বশেষ

পাঠকপ্রিয়