ঢাকা     রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

২০৪১ সালের মধ্যে ১০ লাখ তরুণ প্রশিক্ষণ পাবে : পলক

সাভার (ঢাকা) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৬, ১ ডিসেম্বর ২০২২  
২০৪১ সালের মধ্যে ১০ লাখ তরুণ প্রশিক্ষণ পাবে : পলক

দেশকে উন্নত হিসেবে গড়ে তুলতে ১০ লাখ যুবককে দক্ষ করতে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

জুনায়েদ আহমেদ পলক বলেন, আইসিটি মন্ত্রণালয় ২০২৫ সালের মধ্যে ২০ হাজার যুবক-যুবতীকে প্রশিক্ষিত করার জন্য প্রকল্প চালু করছে। এ ছাড়া ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তোলার জন্য এগিয়ে থাকা ১০ লাখ যুবককে দক্ষ করার জন্য সমন্বিত পরিকল্পনা চালু করা হয়েছে বলেও জানান তিনি। 

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সাভারের বিরুলিয়ায় ড্যাফোডিল স্মার্ট সিটিতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ইউএনডিপির ফিউচারন্যাশন প্রজেক্টের যৌথ আয়োজনে ‘ফিউচারনেশন ডিআইইউ জব উৎসব ২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আজ ১ ডিসেম্বর থেকে শুরু হওয়া এ উৎসবের পর্দা নামবে ৩ ডিসেম্বর।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জাতীয় স্কুল পর্যায়ে চতুর্থ শিল্প বিপ্লব প্রযুক্তির মৌলিক বিষয়গুলো কীভাবে প্রয়োগ করা যায় তার রূপরেখা তুলে ধরেন।

তিনি ভবিষ্যতে এই স্কুলগুলোকে কাজে লাগানোর জন্য উদ্বোধনী প্রকল্প তৈরি করার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রতি আহ্বান জানান। যাতে স্কুলে কিশোর-কিশোরীদের ভবিষ্যতে দক্ষতায় আরও ভালো প্রশিক্ষণ দেওয়া যায়।

এ লক্ষ্য নিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ইউএনডিপির ফিউচারন্যাশন প্রজেক্টের যৌথ আয়োজনে চাকরি উৎসব আয়োজন করা হয়। চাকরি উৎসবে ২০০ প্রতিষ্ঠানের চাকরিদাতারা প্রায় ৩২০০ চাকরির প্রস্তাব ও ১০০০ শিক্ষার্থীর ইন্টার্নশিপের অফার নিয়ে উপস্থিত হন।

তিন দিনের এই চাকরি উৎসবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিপার্টমেন্টের চুড়ান্ত বর্ষের ও সম্প্রতি স্নাতক শেষ করা অন্তত ৪০০০ চাকরিপ্রত্যাশি অংশগ্রহণ নেবে বলে আশা করা হচ্ছে। 

এছাড়াও এই চাকরি উৎসবে ২০ হাজার ৪০০ শিক্ষার্থীর মূল্যায়ন প্রশিক্ষণ, অন-ক্যাম্পাস চাকরি, ইন্টার্নশিপ, চাকরি পরিবর্তন, কর্মসংস্থানের দক্ষতা পরীক্ষা ও আ্যালামনাই ও বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে নেটওয়ার্ক তৈরির সুযোগ পাবে।  

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি মিসেস ভ্যান গুয়েন, গ্রামীণফোন লিমিটেডের চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার হ্যান্স মার্টিন হোয়েগ হেনরিকসেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান, উপ-উপাচার্য প্রফেসর ড. এস. এম. মাহবুব উল হক মজুমদার, ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান, ইউএনডিপি বাংলাদেশের সহকারী আবাসিক প্রতিনিধি সরদার এম আসাদুজ্জামান এবং ফিউচারন্যাশন-ডিআইইউ চাকরি উৎসব ২০২২ এর আহ্বায়ক প্রফেসর ড. মোস্তফা কামাল। 

প্রায় দুই শতাধিক চাকরিদাতা প্রতিষ্ঠানের মধ্যে গ্রামীন ফোন, বাংলালিংক, ব্র্যাক ব্যাংক, বিকাশ, প্রাণ গ্রুপ, লা মেরিডিয়ান, আইসিডিডিআর বি, বেসিস, ইউএস বাংলা গ্রুপ, ক্রিয়েটিভ আইটি, রক্সি পেইন্ট, ডাটা সফট, মেট্রোসিম, আকিজ গ্রুপ, টেন-মিনিট স্কুলসহ অনেকে অংশ নেয়।
 

আরিফুল/বকুল

সর্বশেষ

পাঠকপ্রিয়