ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৭ ১৪২৯

বাবা-ছেলে এসএসসি পাস

রেজাউল করিম, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৮, ২ ডিসেম্বর ২০২২   আপডেট: ১২:৫৫, ২ ডিসেম্বর ২০২২
বাবা-ছেলে এসএসসি পাস

সুরুজ্জামান ভূঁইয়া (বামে), রবিউল আলম (ডানে)। ছবি: সংগৃহীত

বাবা কারখানায় কাজ করেন। বাবাকে স্কুলে ভর্তি হওয়ার অনুপ্রেরণা দিলেন ছেলে। এরপর বাবা ও ছেলে ভর্তি হলেন নবম শ্রেণিতে। দেখতে দেখতে কেটে গেলো দুটি বছর। পরীক্ষা দিলেন এসএসসি। বের হলো ফল। বাবা ও ছেলে দুজনেই পাস।

বলছিলাম টাঙ্গাইলের ঘাটাইল থানার বিলগৌরিশ্বর গ্রামের চল্লিশ বছর বয়সী সুরুজ্জামান ভূঁইয়ার কথা।  কাজ করেন একটি ইলেকট্রনিকস কোম্পানিতে। তিনি এবার ভূয়াপুর মনিরুজ্জামান বিএম স্কুল অ্যান্ড কলেজ থেকে জিপিএ ৪.৬৪ পেয়েছেন। তার ছেলে রবিউল আলমও এবার টাঙ্গাইল সৃষ্টি একাডেমি থেকে বিজ্ঞান বিভাগ হতে জিপিএ-৪.৭৮ পেয়েছেন।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বিকেলে কথা হয় সুরুজ্জামানের সঙ্গে। তিনি বলেন,পড়াশোনার ইচ্ছে থাকলেও পরিবারের বিভিন্ন সমস্যার কারণে মাদ্রাসা থেকে পড়াশোনা ছেড়ে যোগ দিতে হয় কাজে। প্রথমে গার্মেন্টেসে কাজ করতাম। এরপর বিয়ে করলাম। এরপর ছেলে বড় হয়ার পর একটি ইলেকট্রনিকস কোম্পানিতে যোগ দেই। ১৩ বছর ধরে কাজ করছি ওই প্রতিষ্ঠানে। পড়াশোনা করার ইচ্ছে করতো কিন্তু এই বয়সে কিভাবে সম্ভব, লোকেরাই কি বলবে- এমন নানা প্রশ্ন মাথায়। এদিকে কর্মক্ষেত্রেও সনদপত্র প্রয়োজন।  ছেলে আমার আগ্রহ এবং প্রয়োজন অনুভব করতে পারতো। একদিন বললো, ‘বাবা চলো ৯ম শ্রেণিতে ভর্তি হই, একসাথে পড়াশোনা শুরু করি।’ পরে ছেলের কথায় ভর্তি হয়ে এবার এসএসসি পাস করলাম।

তিনি বলেন, সত্যি বলতে এই অনুভূতি প্রকাশ করার মতো নয়। প্রথমে কেউ কেউ নেগেটিভ কথা বললেও সবাই প্রশংসা করেছেন। আমার পরিবার, কলিগ, স্যারেরা সবাই খুশি। আমি এইচএসসিতে ভর্তি হবো এবং পড়াশোনা চালিয়ে যাব।

রবিউল আলম বলেন, বাবা ও আমি একসাথে এসএসসি পাস করেছি, আমি খুবই আনন্দিত।  

/রেজাউল/সাইফ/

সর্বশেষ

পাঠকপ্রিয়