ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ঝিনাইদহ হানাদারমুক্ত হয়েছিলো ৬ ডিসেম্বর  

ঝিনাইদহ সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৭, ৫ ডিসেম্বর ২০২২  
ঝিনাইদহ হানাদারমুক্ত হয়েছিলো ৬ ডিসেম্বর  

সাত মার্চ ঢাকার রেসকোর্স মাঠে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের পর-পরই তার নির্দেশ অনুযায়ী সারাদেশের মতো যার যা ছিলো তাই নিয়ে ঝিনাইদহের দামাল ছেলেরা মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে। ভারত থেকে প্রশিক্ষণ শেষে তারা পাক হানাদারদের সাথে অসংখ্য সম্মুখ সমরে অংশ নেয়। 

এ সব যুদ্ধের মধ্যে উল্লেখযোগ্য যুদ্ধ হচ্ছে: ১ এপ্রিল সদর উপজেলার বিষয়খালী সম্মুখ যুদ্ধ. ৪ এপ্রিল শৈলকুপা উপজেলার গাড়াগঞ্জ যুদ্ধ, ৪ আগষ্ট একই উপজেলার আলফাপুর যুদ্ধ, ১৪ অক্টোবর আবাইপুর যুদ্ধ, ২৬ নভেম্বর কামান্না যুদ্ধ এবং শৈলকুপাকে মুক্ত করার জন্য ৮ এপ্রিল, ৬ আগস্ট, ১৭ আগস্ট ও ১১ নভেম্বরের যুদ্ধ। 

এসব যুদ্ধে অনেক মুক্তিযোদ্ধা শহীদ হন। বেচেঁ থাকা মুক্তিযোদ্ধারা যুদ্ধের স্মৃতি আজও অম্লান। 

স্থানীয় মুক্তিযোদ্ধা ও প্রত্যক্ষদর্শীরা জানান, ১লা এপ্রিল সর্ব প্রথম ঝিনাইদহ-যশোর সড়কের বিষয়খালি ব্রিজের নিকট পাক হানাদারদের সাথে মুক্তিযোদ্ধাদের সম্মুখ যুদ্ধে অনেক মুক্তিযোদ্ধা শহীদ হন। এ সময় মুক্তিযোদ্ধারা ব্রিজটি উড়িয়ে দিয়ে পথ গতিরোধ করে পাকহানাদারদের হত্যা করে। তবে ঝিনাইদহ শহরকে শত্রু মুক্ত করার জন্য মিত্র-বাহিনীকে সাথে নিয়ে মুক্তিযোদ্ধারা চারদিক থেকে সাড়াশি আক্রমণ চালিয়ে ৬ ডিসেম্বর ঝিনাইদহকে পুরোপুরি হানাদার মুক্ত করে। 

দিবসটি উপলক্ষে মঙ্গলবার জেলা মুক্তিযোদ্ধা ইউনিট ও জেলা প্রশাসনের পক্ষ থেকে মুক্তিযোদ্ধাদের মিলন মেলা ও সমাবেশসহ নানা কর্মসুচি হাতে নেওয়া হয়েছে। 

রাজিব হাসান/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়