ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রূপপুর বিদ্যুৎ কেন্দ্র সম্পর্কে ধারণা দিচ্ছে ‘নিউক্লিয়ার বাস’

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩০, ৬ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৭:৫২, ৬ ডিসেম্বর ২০২২
রূপপুর বিদ্যুৎ কেন্দ্র সম্পর্কে ধারণা দিচ্ছে ‘নিউক্লিয়ার বাস’

উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় পরিভ্রমণ করছে ‘নিউক্লিয়ার বাস’।

পরমাণু প্রযুক্তি সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্যে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় পরিভ্রমণ করছে ‘নিউক্লিয়ার বাস’। মঙ্গলবার (৬ ডিসেম্বর) সারাদিন পাবনার সরকারি এডওয়ার্ড কলেজ ক্যাম্পাসে পরমাণু বিদ্যুৎ উৎপাদন ও রূপপুর বিদ্যুৎ প্রকল্প সম্পর্কে ধারণা দেন নিউক্লিয়ার বাসের কর্মীরা।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রোসাটমের সহায়তায় বাসে ভ্রমণ করছেন পরমাণু শক্তি তথ্য কেন্দ্র ও পরমাণু শক্তি কমিশনের কয়েকজন তরুণ কর্মী ও প্রকৌশলী। 

নিরাপদ ও পরিবেশ বান্ধব পরমাণু প্রযুক্তি এবং মানব জীবনের বহুমুখী ব্যবহার সম্পর্কে জনসচেতনতা তৈরিতে কাজ করছেন তারা।

নিউক্লিয়ার বাস নামে ব্র্যান্ডিং করা বাসটি গত ৩০ নভেম্বর ঢাকা থেকে যাত্রা করে রংপুর, গাইবান্ধা, বগুড়া ও পঞ্চগড়সহ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলা ভ্রমণ করেছে। এখন বাসটি পাবনায় অবস্থান করছে। কুইজ ও গেম শোর মাধ্যমে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, নিরাপদ ও পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদনে পরমাণু প্রযুক্তির ব্যবহার এবং এর বিভিন্ন সামাজিক সুবিধা সম্পর্কে স্থানীয়দের ধারণা দিচ্ছে বাসটিতে থাকা তরুণরা ও প্রকৌশলীরা।

রুশ সরকারের আর্থিক ও প্রযুক্তিগত সহায়তায় পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজ চলছে। যার দু’টি ইউনিটে স্থাপিত হবে থ্রি প্লাস ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

শাহীন/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়