ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বরগুনায় ৩ দিনের পিঠা উৎসব শুরু

বরগুনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৮, ১৭ ডিসেম্বর ২০২২  
বরগুনায় ৩ দিনের পিঠা উৎসব শুরু

বরগুনায় শুরু হয়েছে তিন দিনের পৌষ মেলা ও পিঠা উৎসব। শনিবার (১৭ ডিসেম্বর) বিকাল ৫টায় বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্সের মাঠে এই আয়োজন করে সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন দুর্বার। 

আয়োজকরা জানান, আজ শুরু হয়ে ১৯ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে এই উৎসব। তিন দিনের এই মেলায় কমপ্লেক্সের মাঠে ৩০টি স্টলে গ্রাম বাংলার বাহারি রকমের পিঠা বিক্রি হবে স্বল্প মূল্যে। স্টলগুলোতে বিশেষ আকর্ষণ হিসেবে দর্শনার্থীদের নজর কেড়েছে কুলি পিঠা, কাটা পিঠা, ফুল পিঠা, রসের পিঠা। 

মেলা চলাকালীন দর্শকদের আনন্দ দিতে থাকবে বাঙালি নৃত্য। 

অনুষ্ঠানে অংশগ্রহণ করে জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির বলেন, একটি স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠন এমন আয়োজন করবে এটাই কাম্য। অনেক সংগঠন নানান জটিলতায় অনুষ্ঠান করছে না। আগামী বছরের দুর্বারের এমন আয়োজনে শিল্পকলা একাডেমী পাশে থাকবে; যাতে বড় পরিসরে পৌষ মেলা ও পিঠা উৎসব আয়োজন করা যায়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বরগুনা পৌরসভার মেয়র ও দুর্বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজ বলেন, ‘মোবাইল ফোনের দাপটে দেশীয় সংস্কৃতি আজ টানাপোড়েনের মধ্যে আছে। সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন দুর্বারের এমন আয়োজনে আমরা চমকে গেছি। গ্রাম বাংলার হারিয়ে যাওয়া নানান পিঠা স্টলগুলোতে বিক্রি হচ্ছে। এসব পিঠার সঙ্গে নতুন প্রজন্ম পরিচিত নয়। পিঠার ঐতিহ্য ধরে রাখতে এমন আয়োজন প্রতিবছর দুর্বারের কাছে আশা করছি আমরা। বরগুনা পৌরসভা এই আয়োজনের সার্বিক সহযোগিতা করবে।’ 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দুর্বারের সহ-সভাপতি ফসল পাটোয়ারী। তিনি তার বক্তব্যে বলেন, পৌষ হলো কৃষকদের স্বপ্ন পূরণের মাস। পৌষ হলো কৃষকদের গোলায় নতুন ধান উঠার মাস। পৌষ মানে কৃষক পরিবারের আনন্দ উল্লাস। সেই কৃষকদের মূল্যায়ন করতে এই আয়োজন। পাশাপাশি আমাদের পিঠা উৎসবের কারণ হলো গ্রাম বাংলার হারিয়ে যাওয়া পিঠাগুলো নতুন প্রজন্মের মাঝে পরিচিত করা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনা প্রেসক্লাবের সভাপতি সঞ্জীব দাস, বরগুনা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি জাফর হোসেন হাওলাদার, অনলাইন সাংবাদিক ফোরামের সভাপতি আবু জাফর সালেহ, বরগুনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ইমরান হোসেন টিটু।
 

ইমরান/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়