ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বরিশালে ১১ দিন বন্ধ থাকবে জন্ম ও মৃত্যু নিবন্ধন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৫, ২১ ডিসেম্বর ২০২২   আপডেট: ১০:৩২, ২১ ডিসেম্বর ২০২২
বরিশালে ১১ দিন বন্ধ থাকবে জন্ম ও মৃত্যু নিবন্ধন

বরিশাল সিটি করপোরশেন ভবন থেকে পরিচালিত নগরবাসীর জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম ১১ দিন বন্ধ থাকবে। গতকাল মঙ্গলবার (২০ ডিসেম্বর) থেকে এই কার্যক্রম বন্ধ করা হয়েছে। বন্ধ থাকবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত। আগামী বছরের ১ জানুয়ারি থেকে পুনরায় নগরীর ৩০ ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় থেকে এ কার্যক্রম পরিচালিত হবে।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) বরিশাল ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলেন সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

খোঁজ নিয়ে জানা গেছে, বরিশাল সিটি করপোরেশনে জন্ম ও মৃত্যু নিবন্ধন বিকেন্দ্রিকরণ করা হয়েছে। আগে শুধুমাত্র নগরভবন থেকে জন্ম ও মৃত্যু নিবন্ধনের সুযোগ থাকলেও আগামী ১ জানুয়ারি থেকে নগরীর ৩০টি ওয়ার্ডের সব কাউন্সিলর কার্যালয়ে অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধন করতে পারবেন নাগরবাসীরা। এতে হয়রানী ও ভোগান্তি থেকে মুক্তি পাবেন জনগণ। তবে নতুন পদ্ধতি প্রবর্তনের আগে আগামীকাল ১১ দিন জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম বন্ধ থাকবে।

আগে জন্ম এবং মৃত্যু নিবন্ধন হতো সিটি করপোরেশনের এনেক্স ভবনে একটি মাত্র দপ্তরে। প্রতিদিন শতাধিক মানুষের ভিড়ে হিমশিম খেত ওই দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা। এতে ভোগান্তি এবং হয়রানী বাড়তো। এই ভোগান্তি লাগবে আগামী ১ জানুয়ারি থেকে ৩০টি ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে অনলাইনে জন্ম এবং মৃত্যু নিবন্ধন কার্যক্রম শুরু করবে সিটি করপোরেশন। সাধারন ওয়ার্ড কাউন্সিলর তার নিজ ওয়ার্ডে এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলররা দায়িত্বপ্রাপ্ত ৩টি ওয়ার্ডের জন্ম ও মৃত্যু নিবন্ধন করতে পারবেন। 

এই কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য মঙ্গলবার থেকে এনেক্স ভবনে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম গ্রহন বন্ধ করে দেয়া হয়েছে। এ কারণে আগামী ১১ দিন বরিশাল নগরীতে বন্ধ থাকবে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম। তবে যারা ইতিমধ্যে নিবন্ধনের আবেদন করেছেন তাদের নিবন্ধনপত্র স্ব-স্ব ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে পাঠিয়ে দেওয়া হবে। 

জনগণের সুবিধার জন্য সব ওয়ার্ডে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম ছড়িয়ে দেওয়া হচ্ছে বলে দাবি করেছেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। এই কার্যক্রম বন্ধ থাকায় সাময়িক অসুবিধা মেনে নেওয়ার জন্য সকলের প্রতি তিনি আহ্বান জানান। 

জন্ম ও মৃত্যু বিবন্ধন বন্ধ থাকার কারণ হিসেবে মেয়র বলেন, নিবন্ধনের ফি এবং যাবতীয় তথ্য সরাসরি অনলাইনে মন্ত্রণালয়ে জমা হয়। যারা ইতোমধ্যে আবেদন করেছেন তাদের প্রদেয় অর্থের হিসেব এবং তথ্য মন্ত্রাণালয়ে পাঠানোর পর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে নতুন হিসেব শুরু হবে। এ কারণে এই কার্যক্রম কয়েকদিন বন্ধ রাখতে হবে। জনভোগান্তি রোধে সব ওয়ার্ডে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম নজরদারী করা হবে। 

এদিকে এই কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য ইতোমধ্যে প্রশিক্ষণ দিয়ে দক্ষ জনবল সৃষ্টি করা হয়েছে এবং সব ওয়ার্ড কার্যালয়ে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা আছে বলে জানিয়েছেন সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মঞ্জুরুল ইমাম শুভ্র। 

সংবাদ সম্মেলনে মহানগর আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, ৩ প্যানেল মেয়র যথাক্রমে গাজী নাইমুল হোসেন লিটু, রফিকুল ইসলাম খোকন ও আয়শা তৌহিদা লুনা ও বিসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমতিয়াজ মাহমুদ জুয়েল সহ বেশীরভাগ ওয়ার্ড কাউন্সিলর উপস্থিত ছিলেন। 

স্বপন/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়