ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

২০ কোটি টাকার জাল নোট তৈরির পরিকল্পনা! 

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ১০ জানুয়ারি ২০২৩  
২০ কোটি টাকার জাল নোট তৈরির পরিকল্পনা! 

খুলনায় জাল নোট তৈরির মূলহোতাসহ দুইজনকে গ্রেপ্তার করেছে বলে জানিয়েছে র‌্যাব। এ সময়ে তাদের কাছ থেকে বিপুল পরিমাণ জাল নোট ও তৈরির উপকরণ উদ্ধার করা হয়েছে। 

গ্রেপ্তারকৃতরা হলেন- মো. সাইফুল জামান ও মো. জাহিদুল ইসলাম।

সোম ও মঙ্গলবার নগরীর আড়ংঘাটা ও ফুলতলা থানা এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। র‌্যাব জানায়, চক্রটি বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে দেশব্যাপী ছড়িয়ে দেয়ার লক্ষ্যে আরও ২০ কোটি জাল টাকা তৈরীর পরিকল্পনা করছিলো। 

মঙ্গলবার (১০ জানুয়ারি) দুপুরে র‌্যাব-৬ এর কার্যালয়ে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়। 

ব্রিফিংয়ে র‌্যাব-৬ এর পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. মুস্তাক আহমেদ বলেন, গ্রেপ্তারকৃতরা জাল টাকা তৈরির কারখানা বানিয়েছিলো। তারা ঈদ এবং বাণিজ্য মেলাসহ বিভিন্ন উৎসবকে ঘিরে জাল টাকা তৈরি করে দেশব্যাপী ছড়িয়ে দিতো।

প্রেস ব্রিফিং এ জানানো হয়, সংঘবদ্ধ একটি চক্র দীর্ঘদিন ধরে জাল নোট তৈরি করে দেশের বিভিন্নস্থানে ছড়িয়ে দিয়ে সাধারণ মানুষকে প্রতারিত করছে- এমন তথ্য পেয়ে র‌্যাব-৬' র একটি  দল ছায়া তদন্ত শুরু করে। এরই ধারাবাহিকতায় সোমবার নগরীর আড়ংঘাটা থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে। এ সময়ে তাদের কাছ থেকে এক হাজার টাকা মূল্যের নগদ ১০ লাখ টাকার জাল নোট উদ্ধার করা হয়। 

তাদের স্বীকারোক্তি মোতাবেক ওইদিন রাত আড়াইটার দিকে ফুলতলা উপজেলার দামোদর সাহাপাড়া এলাকায় অভিযান চালায় র‌্যাব। সেখানে তাদের ভাড়া করা বাড়ি থেকে জাল নোট তৈরির কারখানা আবিস্কার করা হয়। অভিযানের সময় সেখান থেকে আরও নগদ ৪ লাখ ৮৩ হাজার জাল নোট, ২টি প্রিন্টার, ১টি মেশিন, ৭টি জাল নোট তৈরির ডাইস, ২টি ফেবিকল আঠা, ১টি হেয়ার ড্রায়ার, জল ছাপ সম্বলিত কাগজ ৩০০ পিস, ২০টি কালার ফুলের সিল, ২০টি বিভিন্ন কালারের তরল রং ও জাল নোট তৈরির ২ কার্টুন সাদা কাগজ উদ্ধার করা হয়।

প্রেস ব্রিফিং আরও উল্লেখ করা হয়, তারা ২০ কোটি টাকার জাল নোট তৈরির পরিকল্পনা করেছিলো। তারা তাদের প্রতিনিধিদের মাধ্যমে দেশের বিভিন্নস্থানে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছিলো। বিশেষ করে বাণিজ্য মেলা ও কোরবানির সময় গরুর হাটকে টার্গেট করে বিপুল পরিমাণ জাল নোট তৈরির লক্ষ্য নিধারণ করেছিলো তারা। 

র‌্যাব-৬ এর সহকারি পরিচালক (মিডিয়া) সহকারি পুলিশ সুপার তারেক আমান বান্না জানান, উদ্ধারকৃত জাল নোট ও গ্রেপ্তার হওয়া আসামিদের সংশ্লিষ্ট থানায় হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

নুরুজ্জামান/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়