ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নাটোরে মডেল মসজিদে নামাজ পড়বেন ৮০০ মুসল্লি 

নাটোর প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৪, ১৩ জানুয়ারি ২০২৩  
নাটোরে মডেল মসজিদে নামাজ পড়বেন ৮০০ মুসল্লি 

নাটোরে মডেল মসজিদ। ছবি: রাইজিংবিডি

নাটোরের বড়াইগ্রাম উপজেলায় ১৪ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে মডেল মসজিদ এবং ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হয়েছে। এ মডেল মসজিদে একসঙ্গে প্রায় ৮০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

আগামী সোমবার (১৬ জানুয়ারি) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি সংযুক্ত হয়ে বড়াইগ্রাম মডেল মসজিদ এবং ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি উদ্বোধন করবেন।

জানা গেছে, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রত্যেক জেলা এবং উপজেলাতে ৫৬০টি মডেল মসজিদ এবং ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজের প্রকল্পের আওতায় নাটোর জেলায় একটি এবং উপজেলা পর্যায়ে ৭টি মডেল মসজিদ এবং ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ পরিকল্পনা করা হয়। এর মধ্যে সিংড়া উপজেলা মডেল মসজিদের অর্ধেকের বেশি কাজ সম্পন্ন হয়েছে। লালপুর উপজেলা মসজিদের কাজ চলছে। বাগাতিপাড়া ও গুরুদাসপুর উপজেলা মসজিদের কাজ শুরু হয়েছে।

বড়াইগ্রাম উপজেলায় ৪৩ শতাংশ জমির ওপরে মডেল মসজিদ এবং সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হয়েছে। ২৩ হাজার ৪০০ বর্গফুট আয়তনের মসজিদে ৯০ ফুট উচ্চতার একটি মিনার এবং চারটি গম্বুজ রয়েছে। নীচতলায় আছে গাড়ি পার্কিং, ইমাম ট্রেনিং সেন্টার, বই বিক্রয় কেন্দ্র, ডাইনিং, গণশিক্ষা কার্যক্রম কার্যালয়, অটিজম কর্ণার এবং মরদেহ গোসলের স্থান, নামাজের জায়গা ছাড়াও ইসলামিক গবেষণা কেন্দ্র এবং ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়। 

এছাড়াও তৃতীয় তলাতে নারী ও পুরুষের ভিন্ন নামাজের জায়গা, সভাকক্ষ এবং লাইব্রেরি।

নাটোর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী অমিত কুমার দেব জানান, নাটোরের বড়াইগ্রাম মডেল মসজিদ এবং ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি কাজ শেষ হয়েছে। আগামী সোবার (১৬ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি সংযুক্ত হয়ে উদ্বোধন করবেন। মসজিদটি উদ্বোধনের পর ইসলামিক ফাউন্ডেশনের কাছে হস্তান্তর করা হবে। মডেল মসজিদে প্রায় ৮০০ মুসল্লিরা নামাজ আদায় করতে পারবেন।

/আরিফ/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়