ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভাষাসৈনিক ডা. আজিজার রহমান আর নেই

জয়পুরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৭, ১৫ জানুয়ারি ২০২৩   আপডেট: ২১:০৪, ১৫ জানুয়ারি ২০২৩
ভাষাসৈনিক ডা. আজিজার রহমান আর নেই

জয়পুরহাট জেলার একমাত্র ভাষাসৈনিক ডা. আজিজার রহমান মারা গেছেন। রোববার (১৫ জানুয়ারি) দুপুরে ক্ষেতলাল উপজেলার মহব্বতপুর গ্রামের নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। আগামীকাল (সোমবার) দুপুরে মহব্বতপুর গ্রামের পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে বলে জানিয়েছে পরিবারের সদস্যরা।

১৯৫২ সালের ভাষা আন্দোলনে জয়পুরহাটে যে কয়জন গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন তাদের মধ্যে অন্যতম ছিলেন ভাষা সংগ্রামী ডা. আজিজার রহমান।

১৯২৮ সালের ৪ মার্চ নওগাঁর বদলগাছী উপজেলার ঝারঘড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। পরবর্তীতে জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার মহব্বতপুর গ্রামে স্থায়ীভাবে বসবাস করেন।

১৯৪৮ সালে আক্কেলপুর হাইস্কুলে ভর্তি হন আজিজার রহমান। সেখানে নবম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করার সময় দেশের জন্য রাজনীতিতে সম্পৃক্ত হন।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকায় ছাত্র হত্যার প্রতিবাদে ২২ ফেব্রুয়ারি দেশের অন্যান্য স্থানের মত আক্কেলপুরে ছাত্রসভা অনুষ্ঠিত হয়। সেখানে অনেকের সঙ্গে তিনিও নেতৃত্ব দেন।

৬ দফা আন্দোলন, ১১ দফা আন্দোলন, অসহযোগ, ৬৯ এর গণঅভ্যুত্থান ১৯৭০ এর নির্বাচন, ৭১ সালে তিনি যুদ্ধের জন্য প্রস্তুতি নেন। ১৯৭১ সালে তিনি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধের জন্য ভারতে যান। সেখানে আসাম রাজ্যের তেজপুর ক্যাম্পে প্রশিক্ষণ গ্রহণ করেন। পরবর্তীতে তিনি মুক্তিযুদ্ধেও একনিষ্ঠ সংগঠক হিসাবে কাজ করেন। ২০০০ সালের ৭ অক্টোবর প্রকাশিত মুক্তিবার্তায় তার নাম উল্লেখ আছে।

ভাষাসৈনিক ডা. আজিজার রহমানের মৃত্যুতে শোক জানিয়েছেন জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য ও হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।

শামীম/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়