ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

অপরাধ দমনে নাফ নদীতে বিজিবি-বিজিপির যৌথ টহল

কক্সবাজার প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৭, ২৪ জানুয়ারি ২০২৩  
অপরাধ দমনে নাফ নদীতে বিজিবি-বিজিপির যৌথ টহল

টেকনাফের নাফ নদী দিয়ে চোরাচালান, মাদকপাচার, অবৈধ অনুপ্রবেশ এবং আন্তঃরাষ্ট্রীয় সীমান্ত অপরাধ দমনে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) ও মিয়ানমারের বর্ডার পুলিশের (বিজিপি) অধিনায়ক পর্যায়ে যৌথ টহল পরিচালনা হয়েছে। মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকাল ১০টা থেকে এ টহল শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলে। 

টেকনাফ ২-বিজিবির অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত নিরাপদ রাখতে প্রটোকল মেনে সীমান্তের শূন্য লাইনে নাফনদীতে এ যৌথ টহল পরিচালনা করা হয়। এতে বিজিবির ১২ সদস্যের টহল দলে আমি নেতৃত্ব দেই। বিজিপির ১২ সদস্যের টহল দলের নেতৃত্ব দেন এক নম্বর বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চের অধিনায়ক লে. কর্নেল ইয়ে ওয়াই শো।’ 

তিনি আরও বলেন, ২০২০ সালের ২৫ মার্চ থেকে বিশ্বজুড়ে কোভিড-১৯ এর প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় এবং ২০২২ সালের জুলাই মাস থেকে মিয়ানমার সীমান্তে উদ্ভূত পরিস্থিতির কারণে উভয় দেশের মধ্যে যৌথ টহল বন্ধ ছিল। যা সীমান্ত ব্যবস্থাপনায় বিরূপ প্রভাব ফেলছিল। এরই পরিপ্রেক্ষিতে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর ঐকান্তিক ও কূটনৈতিক প্রচেষ্টায় এবং ২০২২ সালের ৩০ অক্টোবর বিজিবি-বিজিপি ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকে উভয় দেশের সম্মতিতে সীমান্তে সার্বক্ষণিক নজরদারির লক্ষ্যে এ যৌথ টহল শুরুর পরিকল্পনা হয়।
 

তারেকুর/বকুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়