ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কাচ দিয়ে সরস্বতীকে সাজালেন স্বরজিত পাল

মাগুরা প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৫, ২৫ জানুয়ারি ২০২৩   আপডেট: ১৪:২৮, ২৫ জানুয়ারি ২০২৩
কাচ দিয়ে সরস্বতীকে সাজালেন স্বরজিত পাল

মাটির প্রতিমা নয়, সিমেন্ট বা কাঠও নয়, কাচ দিয়ে সরস্বতী প্রতিমা সাজিয়ে সাড়া ফেলেছেন স্বরজিত পাল। 

স্বরজিত প্রতিমা বানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ আয়োজিত সরস্বতী পূজার জন্য। আগামীকাল জগন্নাথ হল মাঠে স্বরজিতের তৈরি প্রতিমায় পুষ্পার্ঘ্য অর্পণ করবেন সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা।

মাগুরার প্রতিমা শিল্পী স্বরজিত প্রতি বছর বিভিন্ন নকশায় সরস্বতী মূর্তি তৈরি করেন। এবার তিনি ভিন্ন আঙ্গিকে মূর্তি বানিয়ে কাচ দিয়ে অলঙ্করণ করেছেন। খবরটি ছড়িয়ে পড়ায় মাগুরাসহ আশপাশের বিভিন্ন জেলা থেকে অনেকেই আসছেন প্রতিমা দেখতে। 

স্বরজিতের কারখানায় ৩ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকা মূল্যের প্রতিমা রয়েছে। দুই মাস সময় নিয়ে তৈরি করা কাচের সরস্বতীর মজুরি ৫৫ হাজার টাকা।  

সরস্বতী পূজাকে কেন্দ্র করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বাণী অর্চণার আয়োজন করা হয়। ব্যক্তি উদ্যোগেও বাড়িতে হয় সরস্বতী পূজা। প্রতি বছর এ সময় স্বরজিতের ব্যস্ততা বেড়ে যায়। জেলার বিভিন্ন স্থান থেকে অনেকে তার কাছে প্রতিমার অর্ডার দেন। 

মাগুরা সরকারি বালিকা বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আলোমতি বিশ্বাস বলেন, বিদ্যালয়ের সরস্বতী পূজা উপলক্ষে প্রতিমা অর্ডার করতে মাগুরা বাটিকাডাঙ্গা এসেছি। এখানে সুন্দর প্রতিমা তৈরি করা হচ্ছে। এগুলোর মধ্যে নজর কেড়েছে জগন্নাথ হলের ফার্মেসি ডিপার্টমেন্টের কাচের তৈরি সরস্বতী। আমিও আমার প্রতিষ্ঠানের জন্য একটি প্রতিমা অর্ডার করেছি। সরস্বতী বিদ্যার দেবী। শিক্ষার্থীরা সরস্বতী মায়ের আরাধনা করলে লেখাপাড়া আরও সুন্দর হবে। 

মাগুরা কালেক্টরেট কলেজিয়েট স্কুলের শিক্ষক বিশ্বজিৎ বিশ্বাস বলেন, জগন্নাথ হলের ফার্মেসি ডিপার্টমেন্টের কাচের সরস্বতী প্রতিমা মাগুরায় তৈরি হচ্ছে। স্বরজিত পাল এই প্রতিমা তৈরি করছেন। এটি মাগুরার প্রতিমা শিল্পী ও শিল্পের জন্য গর্বের বিষয়। 

মাগুরার প্রতিমা শিল্পীদের সুনাম রয়েছে দেশজুড়ে। জেলার প্রতিমা শিল্প সমৃদ্ধ করতে সরকারি পৃষ্ঠপোষকতা প্রয়োজন বলে মনে করেন বিশ্বজিৎ বিশ্বাস। 
 

শাহীন/তারা 

আরো পড়ুন  



সর্বশেষ