ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

২০০ বছরের দয়াময়ী মেলা অনুষ্ঠিত 

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৯, ২৮ জানুয়ারি ২০২৩  
২০০ বছরের দয়াময়ী মেলা অনুষ্ঠিত 

মাঘী সপ্তমী উপলক্ষে পটুয়াখালীর গলাচিপায় অনুষ্ঠিত হচ্ছে ২০০ বছরের ঐতিহ্যবাহী দয়াময়ী মেলা। প্রতি বছরের ন্যায় শনিবার (২৮ জানুয়ারি) ভোরে উপজেলার সুতাবাড়িয়া গ্রামের দয়াময়ী মন্দিরে কালী পূজা ও শিব পূজার মধ্য দিয়ে এ মেলার কার্যক্রম শুরু হয়। 

ঢাক-ঢোল, শঙ্খসহ বিভিন্ন বাদ্য-বাজনা ও হাজার হাজার দর্শনার্থীদের কলরবে সন্ধ্যা পর্যন্ত মুখরিত থাকবে মেলা প্রাঙ্গন। 

এবারের মেলায় বসেছে শিশুদের জন্য নানা রঙের আকর্ষণীয় সব খেলনার দোকান। এছাড়াও রয়েছে পল্লী বাসীদের হাতে তৈরি বুনন শিল্পের সামগ্রী, গৃহস্থলীর ব্যবহার্য তৈজস পত্রের পণ্য সামগ্রী, মাটির তৈরি বাসন, হরেক রকম মিষ্টি সামগ্রী ও খাবারের দোকান। 

মূলত মানতের পূজা দিতেই দয়াময়ী মন্দিরে মিলিত হন সনাতন ধর্মাবলম্বীরা। মেলাটি এ অঞ্চলের সনাতন বিশ্বাসীদের বিপুল আনন্দের খোরাক। তবে এবার নদী ভাঙনের কারণে স্থান সংকুলান না হওয়ায় অনেক ভক্তদের ভোগান্তি পোহাতে হয়েছে।

গলাচিপা পৌর শহরের বাসিন্দা শ্রী উত্তম হাওলাদার বলেন, বাপ দাদারা এখানে এসে মানতের পূজা দিয়েছেন। তাদের মানত পূর্ণ হয়েছে। তাই আমরাও প্রতিবছর এখানে পূজা দিতে আসি। তবে দুইশ বছরের ঐতিহ্যবাহী এই মন্দিরটি নদী ভাঙনের কবলে পড়ছে। আমরা মন্দিরটি রক্ষার দাবি জানাচ্ছি। 

আমখোলা এলাকার বাসিন্দা শ্রী গনেশ ভট্রাচার্য জানান, পরিবারের সবাইকে নিয়ে এসেছি। ছেলে মেয়েরা বেশ আনন্দ করেছে। আমরা অনেক পণ্য সামগ্রী কিনেছি। 

দয়াময়ী মন্দিরের পুরোহিত বিধান গাঙ্গুলি জানান, অনেকে মাথা মুড়িয়েছেন। মন্দিরে বলিদান হয়েছে। তবে নদী ভাঙনের ফলে স্থান সংকুলন না হওয়ায় মেলায় আগত মানুষদের দাঁড়িয়ে থেকে বেশ দুর্ভোগ সহ্য করে আনন্দ উপভোগ করতে হচ্ছে। 

ইমরান/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়