ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সেন্টমার্টিনে মেডিক্যাল ক্যাম্পেইন ও পরিচ্ছন্নতা অভিযান

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৩, ২৮ জানুয়ারি ২০২৩  
সেন্টমার্টিনে মেডিক্যাল ক্যাম্পেইন ও পরিচ্ছন্নতা অভিযান

সেন্টমার্টিন দ্বীপে বানৌজা ‘সমুদ্র জয়’ মেডিক্যাল ক্যাম্পেইন ও পরিষ্কার পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করে। বিনামূল্যে ওষুধ বিতরণ ও চিকিৎসা সেবা প্রদান কার্যক্রম পরিচালনা করে।  

শনিবার (২৮ জানুয়ারি) দিনব্যাপী এ কার্যক্রম চালানো হয়। এতে দ্বীপের স্থায়ী জনগোষ্ঠীর পাশাপাশি ভ্রমণে আগত পর্যটকদের মাঝে উদ্দীপনা লক্ষ্য করা যায়। এ দিন সেন্টমার্টিনের প্রায় পাঁচ শতাধিক মানুষকে প্রয়োজনীয় চিকিৎসা ও ওষুধ দেওয়া হয়। 

সেন্টমার্টিনের বাসিন্দা আবদুল মালেক বলেন, প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা সেন্টমার্টিন দ্বীপ বাংলাদেশের অন্যতম আকর্ষণীয় পর্যটন কেন্দ্র। মূল ভূখন্ড থেকে বেশ খানিকটা দূরে সমুদ্রে অবস্থিত হওয়ায় এ দ্বীপে স্থায়ীভাবে বসবাসরত প্রায় ১০ হাজার নাগরিকদের জন্য স্বাস্থ্য সেবা অপ্রতুল। এ ছাড়া বর্তমানে পর্যটকদের আগমনের কারণে স্বাস্থ্যসেবার চাহিদা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। এমন অবস্থায় বানৌজার এ মহৎ কার্যক্রম দ্বীপবাসীর অত্যন্ত উপকারে এসেছে।

তিনি আরও বলেন, কিছু কিছু স্থানীয় ও পর্যটকদের অসচেতনতার কারণে যেখানে সেখানে ফেলে দেয়া প্লাস্টিক বর্জ্য দ্বীপটির সৌন্দর্য ও জীববৈচিত্র্যকে ব্যাহত করেছে। এ কার্ক্রমের মাধ্যমে সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা বৃদ্ধি পাবে বলে আশা করা যায়। নৌসদস্যগণ সেন্টমার্টিন আগত ভ্রমণ প্রেমী পর্যটকদের কাছে সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ রক্ষায় সকলের করণীয় এর উপর দৃষ্টি আকর্ষণ করেন। সেন্টমার্টিন দ্বীপের জীববৈচিত্র্য ও প্রাকৃতিক সৌন্দর্যের পরিপূর্ণ এই দ্বীপটি রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের। 

সমুদ্র জয় জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন এম মিজানুর রহমানের নেতৃত্বে প্রশিক্ষণার্থী কর্মকর্তা ও নাবিকদের সমন্বয়ে সর্বমোট ১৫০ জন নৌসদস্য অভিযানে অংশ নেন।

সেন্টমার্টিন দ্বীপের জনসাধারণের স্বাস্থ্য সুরক্ষায় বাংলাদেশ নৌবাহিনী তাদের পাশে থাকবে এবং এধরণের সেবামূলক কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে দ্বীপবাসী আশা প্রকাশ করেন।

তারেকুর/বকুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়