ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ন্যায্য মজুরির দাবিতে বিক্ষোভ, বন্ধ বুড়িমারী স্থলবন্দরের কার্যক্রম

লালমনিরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১০, ৪ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১৬:১৫, ৪ ফেব্রুয়ারি ২০২৩
ন্যায্য মজুরির দাবিতে বিক্ষোভ, বন্ধ বুড়িমারী স্থলবন্দরের কার্যক্রম

ন্যায্য মজুরি, সঠিক সুযোগ সুবিধার দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরের শ্রমিকরা।এতে বন্ধ হয়ে পড়েছে দেশের অন্যতম স্থলবন্দরটির কার্যক্রম।

শনিবার (৪ ফেব্রুয়ারি) সকাল থেকে দাবি আদায়ে বন্দরের তিন হাজার শ্রমিক আন্দোলন শুরু করেন।

শ্রমিকরা জানান, সঠিক মজুরি না পাওয়া, দীর্ঘদিন ধরে সংগঠনের নির্বাচন না দিয়ে ক্ষমতা কুক্ষিগত করে রাখা, ২০১০ থেকে ২০২২ সালের ভালপার গাড়ির টনের হিসাব না থাকা, দীর্ঘ এক যুগের টনপ্রতি ১ টাকা চিকিৎসা ভাতা নেওয়া হলেও তার হিসেব না থাকা, শ্রমিক সরদারের মৃত্যু হলে মধ্যযুগীয় নিয়মে তার সন্তানকে দায়িত্ব দেওয়াসহ বিপদে আপদে সংগঠনের সাহায্য না পাওয়ার ক্ষোভে বাধ্য হয়ে রাস্তায় নেমে বিক্ষোভ করছেন বন্দরের শ্রমিকরা।

তাদের দাবি, বর্তমানে প্রতিটি পণ্যের দাম বাড়ায় ঠিকমতো খেতে পারছে না শ্রমিকরা। ছেলেমেয়ের লেখাপড়া থেকে শুরু করে বাবা মায়ের চিকিৎসা করাতে হিমশিম খেতে হচ্ছে তাদের। শ্রমিকদের মজুরি বাড়ানোর দাবি জানানো হলেও তা মানা হচ্ছে না। তাই নিরুপায় হয়ে আমরা মাঠে নেমেছি।

এদিকে শ্রমিকদের ধর্মঘটে বন্ধ হয়ে পড়েছে দেশের অন্যতম স্থলবন্দরটির আমদানি-রপ্তানি কার্যক্রম। ব্যাহত হচ্ছে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত। অনেক পণ্যবাহী ট্রাক লোড আনলোড হচ্ছে না। এতে বিপাকে পড়েছেন সাধারণ ব্যবসায়ীরা।

বুড়িমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাহাজুল ইসাম মিঠু বলেন, শ্রমিকদের সঙ্গে দ্রুত আলোচনা করে স্থলবন্দরের কার্যক্রম স্বাভাবিক করতে কাজ করা হচ্ছে।  সন্ধ্যায় শ্রমিক, শ্রমিক সরদার ও  দায়িত্বশীলদের নিয়ে বসে বিষয়টি মিমাংসা করার চেষ্টা চলছে।

ফারুক আলম/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়