ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দেশসেরা কুমিল্লা বোর্ড

কুমিল্লা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৫, ৮ ফেব্রুয়ারি ২০২৩  
দেশসেরা কুমিল্লা বোর্ড

২০২২ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় পাসের হারের দিক থেকে সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে প্রথম স্থানে আছে কুমিল্লা বোর্ড। এই বোর্ডে মেয়েদের পাসের হার ৯১ দশমিক ৩৯ শতাংশ। ছেলেদের পাসের হার ৮১ দশমিক ৮৪ শতাংশ।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

সেখানে জানানো হয়, এবার এইচএসসি পরীক্ষায় মোট অংশগ্রহণকারী শিক্ষার্থী ছিলেন ১২ লাখ তিন হাজার ৪০৭ জন। পাসের হার ছিল ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

কুমিল্লার ছয় জেলার ৪০৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৮৫ হাজার ৮৮০ জন পরীক্ষার্থী অংশ নেন এইচএসসি পরীক্ষায়।  উত্তীর্ণ হয়েছেন ৭৭ হাজার ৯০৭জন শিক্ষার্থী। 

এবছর কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ১৪ হাজার ৯৯১ জন শিক্ষার্থী। যা গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ। এবার জিপিএ-৫ পাওয়ায় ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা। এই বোর্ডে ৯ হাজার ৩০৭ জন মেয়ে শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। ৫ হাজার ৬৮৪ জন ছেলে শিক্ষার্থী পেয়েছেন জিপিএ-৫।

কুমিল্লা শিক্ষাবোর্ডে শতভাগ পাস করেছে ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। পাঁচটি প্রতিষ্ঠান থেকে একজনও পাস করেনি। পাস না করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২টি ফেনী, ২টি ব্রাহ্মণবাড়িয়া এবং ১টি চাঁদপুরের।

কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. জামাল নাসের বলেন, ‘এ ফলাফলে সন্তুষ্ট আমি। পুরো বোর্ডের সব কলেজের ফল ভালো হয়েছে।’

রুবেল/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়