ঢাকা     বৃহস্পতিবার   ২৩ মার্চ ২০২৩ ||  চৈত্র ১০ ১৪২৯

লিচু ফুলের মধু আহরণের গ্রাম ‘মিঠাপুর’

মাগুরা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০১, ১৯ মার্চ ২০২৩   আপডেট: ১০:০৮, ১৯ মার্চ ২০২৩
লিচু ফুলের মধু আহরণের গ্রাম ‘মিঠাপুর’

মাগুরায় সদর উপজেলা হাজারাপুর ইউনিয়নের ‘মিঠাপুর’ গ্রাম লিচু ফুলের মধু আহরণে সরব হয়ে উঠেছে। এ গ্রামের লিচু বাগান থেকে লিচু ফুলের মধু আহরণের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

শনিবার (১৮ মার্চ) মিঠাপুর গ্রামের লিচু বাগানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ।

বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তারিফ-উল- হাসান, সহকারি কমিশনার নির্বাহী ম্যাজিস্ট্রেট আসলাম সারোয়ার, সহকারি কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট অভি দাশ, সদর উপজেলা সমবায় কর্মকর্তা বিরাজ মোহন কুন্ডুসহ অন্যরা।

উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংশ্লিষ্ট হাজরাপুর ইউনিয়নের চেয়ারম্যান কবির হোসেন।  

মাগুরা দুঃস্থ মৌচাষি শ্রমজীবী সমবায় সমিতির  সভাপতি রজব আলী বলেন, জেলায় তিন শতাধিক মৌ খামারে এ মৌসুমে মধু আহরণ করা হয়। লিচুর মধু অধিক সুস্বাদু ও পুষ্টিকর। বাজারে বেশি চাহিদা থাকায় মৌ চাষিরা লিচু ফুলের মধু সংগ্রহে আগ্রহ প্রকাশ করেছে। তবে আধুনিক মধু প্রক্রিয়াজাতকরণ যন্ত্র না থাকায় মৌ চাষিরা সমস্যার সম্মুখীন হচ্ছে।

জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ জানান, জেলার ৬৩৯ হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে। যা থেকে প্রতি বছর প্রায় দুইশ কোটি টাকার লিচু কেনাবেচা হয়। এ ছাড়া লিচু ফুলের মৌসুমে এখান থেকে প্রায় আড়াই কোটি টাকার মধু আহরণ করা হয়। সমবায়ের মাধ্যমে মৌচাষিরা তাদের উৎপাদিত মধু সংগ্রহ, সংরক্ষণ ও বাজার জাত করার ক্ষেত্রে জেলা প্রশাসন, কৃষি বিভাগ ও সমবায় বিভাগের মাধ্যমে মৌ চাষিদের সহযোগিতা করা হচ্ছে।

শাহীন/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়