ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বরিশাল সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের ৪৯ সদস্যদের কমিটি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৬, ৩০ জানুয়ারি ২০২১  
বরিশাল সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের ৪৯ সদস্যদের কমিটি

ইমরান হাবিব রুমনকে সভাপতি, আব্দুল মানিক হাওলাদারকে সাধারণ সম্পাদক ও নুরুল হককে সাংগঠনিক সম্পাদক করে ৪৯ সদস্যদের সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের বরিশাল জেলা কমিটি ঘোষণা করা হয়েছে। 

শনিবার (৩০ জানুয়ারি) দুপুরে বরিশাল নগরীর অশ্বিনী কুমার হল চত্বরে ১৬টি সেক্টরের দেড় হাজারের বেশি শ্রমিকের সমাবেশে এই কমিটি ঘোষণা করেন বাসদের বরিশাল জেলা সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্ত্তী। 

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের ২য় জেলা সম্মেলন উপলক্ষে আয়োজিত শ্রমিক সমাবেশে প্রধানবক্তা ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি কমরেড রাজেকুজ্জামান রতন। 

সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক ইমরান হাবিব রুমনের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) বরিশাল জেলার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্ত্তী, মানিক হাওলাদার, বরিশাল রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়ন সভাপতি দুলাল মল্লিক, সোনারগাঁ টেক্সটাইল মিলস্ শ্রমিক কর্মচারী সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক নুরুল হক, বরিশাল স্টিল এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ শ্রমিক ইউনিয়নের সভাপতি আবু তাহের মৃধা প্রমুখ। 

প্রধান বক্তা কমরেড রাজেকুজ্জামান রতন বলেন, দেশে ৬ কোটি ৩৫ লাখ শ্রমিক। কিন্তু এই শ্রমিকের মজুরি মধ্যম আয়ের দেশের মতো নয়। একদিকে করোনার আঘাত, অন্যদিকে মালিকের শোষণ, শ্রমিকের জীবনে দুঃখ বাড়িয়ে দিয়েছে। 

ডা. মনীষা চক্রবর্ত্তী বলেন, শ্রমজীবী খেটে খাওয়া মানুষেরা দুর্বিষহ দিন কাটাচ্ছে। বরিশালে শ্রমজীবীদের অবস্থা আরও করুণ। এই জেলায় শিল্প কলকারখানা নেই বললেই চলে। ফলে বেশিরভাগ শ্রমজীবী মানুষকে রিকশা-ভ্যান চালানো, দিনমজুরি বা ফুটপাতে হকারি করে জীবন ধারণ করতে হয়। এই পেশার মানুষদের সুরক্ষা, সহযোগিতা না করে বরং বিভিন্ন সময় তাদের উচ্ছেদের পাঁয়তারা চলে, যা খুবই অমানবিক। 

অবিলম্বে ভোলার গ্যাস বরিশালে এনে গ্যাসভিত্তিক শিল্পকারখানা নির্মাণ করে কর্মসংস্থানের সুযোগ তৈরি করার দাবি জানান ডা. মনীষা চক্রবর্ত্তী। 

সভাপতির ভাষণে ইমরান হাবিব রুমন বলেন, বরিশালের সোনারগাঁও টেক্সটাইলের ৭ শতাধিক শ্রমিক মানবেতর জীবন যাপন করছে। গত ৯ মাস থেকে বেতন পাচ্ছে না। তাই অবিলম্বে হয় কারখানা চালু করতে হবে নতুবা শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের সব পাওনা বুঝিয়ে দিয়ে কারখানা বন্ধ করতে হবে। অলিম্পিক সিমেন্টের ৬৬ জন ছাঁটাইকৃত শ্রমিককের সমস্ত পাওনা বুঝিয়ে দেওয়ার দাবি করেন তিনি।  

ইমরান হাবিব রুমন বলেন, বরিশালের সব কারখানায় এবং  অপ্রাতিষ্ঠানিক শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকার দিতে হবে। সকল শ্রমিকের পরিচয়পত্র ও নিয়োগপত্র দিতে হবে। শ্রমিকের বিরুদ্ধে নয়. পক্ষে দাঁড়াতে হবে শ্রম অধিদপ্তরকে। 

সমাবেশে বরিশাল স্টিল এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ শ্রমিক ইউনিয়নের সদস্য মো. জাহাঙ্গীর হোসেনের মৃত্যুতে তার পরিবারের হাতে ইউনিয়নের পক্ষ থেকে ২০ হাজার টাকা নগদ অর্থ সহায়তা দেওয়া হয়। 

সমাবেশ শেষে একটি লাল পতাকা মিছিল নগরীর সদর রোড, ফজলুল হক এভিনিউ, বাজার রোড হয়ে অশ্বিনী কুমার হল চত্বরে এসে শেষ হয়।
 

স্বপন/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়