ঢাকা     বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৮ ১৪২৭ ||  ০৫ সফর ১৪৪২

সাবেক রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহম্মেদ আর নেই

সেন্ট্রাল ডেস্ক: || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৬, ১০ ডিসেম্বর ২০১২   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাবেক রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহম্মেদ আর নেই

সাবেক রাষ্ট্রপতি ড. ইয়াজউদ্দিন আহম্মেদ মারা গেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। সোমবার ব্যাংককের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। সাবেক এই রাষ্ট্রপতি দীর্ঘদিন ধরে শারীরিক অসুস্থতায় ভূগছিলেন। তাকে ব্যাংককের ওই হাসপাতালে লাইফ সার্পোটে রাখা হয়েছিল।


এর আগে গত প্রায় দুই মাস আগে উন্নত চিকিৎসার জন্য তাকে ব্যাংকক নিয়ে যাওয়া হয়।
এদিকে সাবেক রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহম্মেদের মৃত্যুতে রাষ্ট্রপতি জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এক শোক বাণীতে তারা মরহুমের শোক সন্তোপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ ১৯৩১ সালের ১ ফেব্রুয়ারি মুন্সীগঞ্জের জেলার নারায়ণগঞ্জ গ্রামে জন্ম নেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ছিলেন।  বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০২ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। তিনি ২০০৬ সালের ২৯ অক্টোবর রাষ্ট্রপতির দায়িত্বের অতিরিক্ত দায়িত্ব হিসেবে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব নেন। ২০০৭ সালের ১২ জানুয়ারি তিনি এই পদ ত্যাগ করেন এবং তার পরদিন বাংলাদেশ ব্যাংক-এর সাবেক গভর্নর ড. ফখরুদ্দীন আহমদকে প্রধান উপদেষ্টা হিসেবে নিয়োগ করেন। ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি জিল্লুর রহমান বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলে তার রাষ্ট্রপতি দায়িত্বের অবসান হয়।

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়