RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১২ ১৪২৭ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪২

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলায় বাম্পার আমন

অর্থনীতি ডেস্ক: || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৮, ১৫ ডিসেম্বর ২০১২   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলায় বাম্পার আমন

রাইজিংবিডি২৪.কম:

চলতি মৌসুমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দশ জেলায় রোপা আমন ধানের বাম্পার ফলন হয়েছে।  গত বছরের তুলনায় এ বছর আবাদ ভালো হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। কৃষি বিভাগ সূত্র জানায়, খুলনা বিভাগের ১০ জেলা-যশোর, নড়াইল, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, বাগেরহাট, মেহেরপুর, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা ও খুলনা জেলার বিস্তীর্ণ মাঠের পাকা ধান কাটা প্রায় শেষের দিকে। অনুকূল আবহাওয়া থাকায় রোপা আমন ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে কৃষক এবং কৃষি কর্মকর্তারা আশা প্রকাশ করেন।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, চলতি মওসুমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দশ জেলায় ৬ লাখ ৮২ হাজার ৯৩৬ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে। আবাদ করা জমিতে ১৭ লাখ ৭১ হাজার ৫২৮ মেট্রিক টন ধান উৎপাদনের আশা করছেন কৃষক ও কৃষি কর্মকর্তারা। জেলাওয়ারী আবাদ ধরা হয়েছে- যশোর জেলায় ১ লাখ ৩০হাজার ৭৫০ হেক্টরে, নড়াইল জেলায় ৩০ হাজার ২১৫ হেক্টরে, ঝিনাইদহ জেলায় ৮৭ হাজার ৯২ হেক্টরে, মাগুরা জেলায় ৫০ হাজার ২২৬ হেক্টরে, কুষ্টিয়া জেলায় ৭৫ হাজার ৪৩ হেক্টরে, মেহেরপুর জেলায় ২৩ হাজার ৮০৪ হেক্টরে, চুয়াডাঙ্গা জেলায় ৪২ হাজার ৩৯১ হেক্টরে, সাতক্ষীরা জেলায় ৯৮ হাজার ৯৯৩ হেক্টরে ,খুলনা জেলায় ৭৫ হাজার ৩৫৪ হেক্টরে এবং বাগেরহাট জেলায় আবাদ হয়েছে ৬৯ হাজার ৬৮ হেক্টরে।

কৃষি কর্মকর্তাদের নিয়মিত তদারকি এবং কৃষকদের আগ্রহে প্রতি বছর এ অঞ্চলে ইরি-বোরো ধান কাটার পর রোপা আমনের আবাদ বাড়ছে বলে জানান নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ছবি হরি দাস। নড়াইল সদর উপজেলার দৌলতপুর গ্রামের আজিজার বিশ্বাস (৬০) জানান, তিনি এ বছর প্রায় ১৫ একর জমিতে আমনের আবাদ করেছেন এবং উৎপাদনও ভালো হয়েছে। তিনি জমি থেকে ১৫০ মণ ধান উৎপাদনের আশা করছেন।

একই উপজেলার শালিখা গ্রামের আব্দুল হালিম (৫০) জানান, তার ১০ একর জমিতে রোপা আমনের ফলন ভাল হয়েছে। 

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়