ঢাকা     সোমবার   ১০ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৬ ১৪২৭ ||  ২০ জ্বিলহজ্জ ১৪৪১

সোমবার থেকে স্পট মার্কেটে ৫ কোম্পানি

স্টাফ করেসপন্ডেন্ট || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫১, ১৮ নভেম্বর ২০১২  
সোমবার থেকে স্পট মার্কেটে ৫ কোম্পানি

ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত পাঁচ কোম্পানির শেয়ার আগামীকাল সোমবার স্পট মার্কেটে ব্লক/অড লটে লেনদেন হবে। কোম্পানিগুলো হচ্ছে-এমআই সিমেন্ট, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, অগ্নি সিস্টেম, বিকন ফার্মা ও  দুলামিয়া কটন মিল।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

উল্লেখিত এ পাঁচটি কোম্পানির মধ্যে দুলামিয়া কটন ছাড়া বাকী চারটি কোম্পানির শেয়ার সোমবার থেকে বুধবার (১৯-২২ নভেম্বর) পর্যন্ত এবং দুলামিয়া কটন  কোম্পানির শেয়ার সোমবার থেকে ২ ডিসেম্বর পর্যন্ত স্পট মার্কেটে লেনদেন করবে।

এমআই সিমেন্ট, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, অগ্নি সিস্টেম ও বিকন ফার্মা রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২২ নভেম্বর। অন্যদিকে দুলামিয়া কটন মিলের রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩ ডিসেম্বর।

এমআই সিমেন্ট : এমআই সিমেন্ট কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য সমাপ্ত অর্থ বছরে মোট ৪৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৩৫ শতাংশ নগদ এবং ১০ শতাংশ শেয়ার লভ্যাংশ।

কোম্পানিটি আরও জানিয়েছে, ৩০ জুন ২০১২ সমাপ্ত অর্থবছরে এমআই সিমেন্ট কোম্পানির কর পরবর্তী মুনাফা হয়েছে ৫৫ কোটি ৯৪ লাখ ৭০ হাজার টাকা, শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৪ দশমিক ১৪ টাকা, শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ৪০ টাকা ও শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো ১ দশমিক ৭৩ টাকা।
 
অলিম্পিক ইন্ডাস্ট্রিজ : অলিম্পিক ইন্ডাস্ট্রিজ কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য সমাপ্ত অর্থবছরে মোট ৬০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১০ শতাংশ নগদ এবং ৫০ শতাংশ শেয়ার লভ্যাংশ।
কোম্পানিটি আরও জানিয়েছে, ৩০ জুন ২০১২ সমাপ্ত অর্থবছরে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ কোম্পানির শেয়ারপ্রতি লাভ (ইপিএস) হয়েছে ৮ দশমিক ৯১ টাকা, শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) ২২ দশমিক ৩৭ টাকা ও শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশফ্লো মাইনাস ১০ দশমিক ১০ টাকা।
 
অগ্নি সিস্টেম : পুঁজিবাজারের তালিকাভুক্ত তথ্য ও প্রযুক্তি খাতের অগ্নি সিস্টেম লিমিটেড কোম্পানির পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০১২ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ শেয়ার লভ্যাংশ (স্টক ডিভিডেন্ড) ঘোষণা করেছে।

কোম্পানিটি জানিয়েছে, ৩০ জুন ২০১২ সমাপ্ত অর্থবছরে অগ্নি সিস্টেম কোম্পানির কর পরবর্তী মুনাফা হয়েছে ৪ কোটি ৩৬ লাখ ৯০ হাজার, শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১ দশমিক ০৭ টাকা, মোট সম্পদমূল্য (এনএভি) ১৬ দশমিক ৯৪ টাকা ও শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশফ্লো ০ দশমিক ৬৯ টাকা।
 
বিকন ফার্মা : পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের প্রতিষ্ঠান বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড তার সাধারণ বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি।

গত ৩০ জুন সমাপ্ত আর্থিক প্রতিবেদন অনুসারে বিকন ফার্মার শেয়ার প্রতি আয় (ইপিএস) ০.৩৩ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য  (এনএভি) ১১ দশমিক ৯৭ টাকা ও নেট অপারেটিং  ক্যাশ ফ্লো পার শেয়ার (এনওসিএফপিএস) ০ দশমিক ৬৬ টাকা।

দুলামিয়া কটন : পুঁজিবাজারে তালিকাভুক্ত দুলামিয়া কটন মিল কোম্পানির পরিচালনা পর্ষদ সমাপ্ত অর্থ বছরে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি।

কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৮ দশমিক ৪৬ টাকা, শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য নেগেটিভ ২৭ দশমিক ৭৮ টাকা এবং শেয়ার প্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো ৪ দশমিক ২৩ টাকা।

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়