ঢাকা, মঙ্গলবার, ১৪ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিজয় দিবস

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১৬ ৪:৩৫:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-১৬ ৭:৪৮:৩০ পিএম

যথাযোগ্য মর্যাদা ও নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মহান বিজয় দিবস পালিত হয়েছে।

সোমবার সকালে দিবসটি উপলক্ষে দিনব্যাপী আয়োজনের মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন এ দিনটি উদযাপন করেছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর সূত্রে জানা যায়, এদিন সকালে শহীদ মিনার ও বদ্ধভূমি স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ ও শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর রাবি সাংবাদিক সমিতি, রাবি প্রেসক্লাবসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এদিকে বিজয় দিবস উপলক্ষে দিনের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন বিশ্ববিদ্যলয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ ‘মরণসাগর’ এর পাদদেশে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

এছাড়াও জাতীয় দিবস উদযাপন কমিটি, শিক্ষক সমিতি, হল প্রভোস্ট, বাকৃবি সাংবাদিক সমিতি এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন মরণসাগরের পাদদেশে পুষ্পস্তবক অর্পণ করেন।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যাপক কর্মসূচি গ্রহণ করে। সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেম-এর নেতৃত্বে বিজয় র‌্যালি ক্যাম্পাস ও এর সামনের মহাসড়ক প্রদক্ষিণ করে। এরপর উপাচার্য শহীদ মিনার বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে মহান স্বাধীনতা যুদ্ধের বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানান। 

বিজয় র‌্যালি, পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) বিজয় দিবস পালন করা হয়েছে। এ দিন সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির আনুষ্ঠানিকতা শুরু হয়।

এরপর সকাল ৯টায় প্রশাসনিক ভবনের সামনে থেকে শহীদ মিনারের উদ্যেশ্যে বিজয় র‌্যালি করা হয়। র‌্যালি শেষে শহীদ মিনার ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবার, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, বিভিন্ন হল, কর্মকর্তা পরিষদ, বিভিন্ন বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও আঞ্চলিক সংগঠনগুলো।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) পালিত হল বিজয় দিবস।সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়টির  উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিনের উপস্থিতিতে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

পরে উপাচার্য মহোদয়ের নেতৃত্বে এক বিজয় র‌্যালি অনুষ্ঠিত হয়, যা প্রশাসন ভবন-১ এর সামনে থেকে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে এসে শেষ হয়। র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিভিন্ন বিভাগের শিক্ষার্থী, সাংস্কৃতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করেন।


সাইফুর, রাবি/অতিক, বাকৃবি/ সোয়াদ, হাবিপ্রবি/শরীফ, কুবি/আবির, ববি/মাহি