ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

সীমান্ত হত্যার প্রতিবাদে বুয়েটের ২ শিক্ষার্থীর সাইক্লিং

দীপ্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৬, ১২ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সীমান্ত হত্যার প্রতিবাদে বুয়েটের ২ শিক্ষার্থীর সাইক্লিং

বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফ কর্তৃক ক্রমাগত বাংলাদেশের নাগরিক হত্যার প্রতিবাদে বুয়েটের দুই শিক্ষার্থী ক্রস কান্ট্রি সাইক্লিং করেছেন।

এরা হলেন- পুরকৌশল বিভাগের ১৭তম ব্যাচের নাফিস নাইম রাফি এবং নৌযান ও নৌযন্ত্র কৌশল বিভাগের ১৮তম ব্যাচের আশরাফুল আলম সানি।

তারা চলতি মাসের ৫ তারিখ ভোরে ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া চেকপোস্ট থেকে যাত্রা শুরু করে টানা সাড়ে ৩ দিন সাইকেল চালিয়ে যাত্রার চতুর্থ দিন অর্থাৎ ৮ তারিখ দুপুরে মুজিবনগর বর্ডারে পৌঁছান।

তাদের এ যাত্রায় তারা সাইকেলের সাথে ‘StOP BORDER KILLING’ লেখা প্ল্যাকার্ড বহন করেন এবং একই কথা লেখা টি-শার্ট ব্যবহার করেন।

যাত্রাপথে তারা অনেক মানুষের সাথে সীমান্ত এলাকায় বাংলাদেশি নাগরিক হত্যার নিষ্ঠুরতা নিয়ে কথা বলেন এবং সীমান্ত হত্যা প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জনমত গড়ে তোলার চেষ্টা করেন।

এ ব্যাপারে আশরাফুল আলম সানি বলেন, ‘দীর্ঘদিন ধরে চলমান সীমান্ত হত্যাকাণ্ড আমাদের দু’জনের ক্ষুদ্র প্রতিবাদে হয়তো বন্ধ হবে না। কিন্তু আমরা যারা সীমান্ত এলাকায় বসবাস করি না। তারা অনেকেই সীমান্তে চলমান উত্তরোত্তর  হত্যাকাণ্ডের ভয়াবহতা ও নিষ্ঠুরতা অনুধাবন করতে সক্ষম হই না। আমরা ছোট্ট একটা মেসেজ দেশের পূর্ব প্রান্ত থেকে পশ্চিম প্রান্তে বহন করে নিয়ে যেতে চেষ্টা করেছি। যাতে নাগরিক সমাজ এটা নিয়ে কথা বলেন এবং  সচেতন হন। যেমন, একজন কৃষক তার গরু খুঁজতে  যদি সীমান্তে যান এবং সীমান্তে বিএসএফের গুলিতে নিহত হন, তবে সেই লোকটা যে নির্দোষ এবং বিএসএফ এক্ষেত্রে অপরাধী তা যেন শহুরে বসবাস করা নাগরিক সমাজ অনুধাবন করেন।’

এ ব্যাপারে সামনে তারা আরো কাজ করে যেতে দৃঢ়প্রত্যয়ী এবং একজন আদর্শ নাগরিক হিসেবে সীমান্তে বিএসএফের নির্মমতার স্বীকার হওয়া সেই মানুষগুলোর অধিকার আদায়ের এই প্রতিবাদ তাদের নৈতিক দায়িত্ব মনে করেন।


বুয়েট/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়