ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

গ্রন্থমেলায় চবি শিক্ষার্থীদের নতুন বই

আরাফাত বিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৭, ১৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গ্রন্থমেলায় চবি শিক্ষার্থীদের নতুন বই

একুশে গ্রন্থমেলা জমে ওঠেছে বেশ। নতুন ও পুরনো লেখকদের পদচারণায় সরগরম মেলা প্রাঙ্গণ। প্রতিবারের মতো এবারও কিছু তরুণ লেখকের বইয়ের কথা সবার মুখে মুখে। এমন কয়েকজন তরুণ লেখক ও তাদের বইয়ের কথা জানাচ্ছেন পোর্টসিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী আরাফাত বিন হাসান।

বই: মোড়কের ভেতরে-বাইরে

বইয়ের লেখক মুহাম্মদ রমিজ উদ্দিন। তার জন্ম ও বেড়ে ওঠা কক্সবাজার জেলার চকোরিয়া উপজেলায়। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পাঠ চুকিয়েছেন কক্সবাজারেই।বর্তমানে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আছেন।

রমিজের লেখালেখির শুরু মূলত সামাজিক যোগাযোগ মাধ্যম থেকেই। সমাজের নিত্যদিনের ঘটনাবলিই তার হাতে কলম তুলে দিয়েছে। তার প্রথম বই ‘জীবনের জলছাপ’। গত বছরের বইমেলায় চয়ন প্রকাশনী থেকে এটি প্রকাশিত হয়েছিল।

এবারের গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে লেখকের দ্বিতীয় বই ‘মোড়কের ভেতরে-বাইরে’। বইটি প্রকাশিত হয়েছে রেঁনেসা প্রকাশনী থেকে, প্রচ্ছদ এঁকেছেন আলমগীর ইমন। ঢাকা মেলায় বইঘর ১৯৩ নম্বর স্টল এবং চট্টগ্রাম বইমেলায় সালফি পাবলিকেশন্সের ১৪৮ নং স্টলে পাওয়া যাবে।

বই: অরণ্যে অন্বেষণ

এই বইয়ের লেখক রহমাতুল্লাহ রাফির জন্ম ও বেড়ে ওঠা মাদারীপুরে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শেষ করে ভর্তি হন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগে।বর্তমানে এই বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র তিনি।

তার লেখালেখিতে আগ্রহ ছোটবেলা থেকেই।ধীরে ধীরে এই আগ্রহটা জেঁকে বসে তার উপর। এবারের একুশে গ্রন্থমেলায় ‘আওয়ার ক্যানভাস’ থেকে প্রকাশিত হয় তার প্রথম কবিতার বই অরণ্যে অন্বেষণ।বইটির প্রচ্ছদ করেছে পরাগ ওয়াহীদ, মলাট মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা। বইটি মেলায় পাওয়া যাবে দাড়িকমা প্রকাশনীর স্টলে, স্টল নং ৬৯৮। এছাড়াও চটগ্রাম বইমেলায়ও দাড়িকমার স্টলে পাওয়া যাবে বইটি, স্টল নং ৩৩-৩৪।

বই: মানবতার আর্তনাদ

মোহাম্মদ হেদায়ত উল্লাহ এই বইয়ের লেখক। তার জন্ম ও বেড়ে ওঠা কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার হোয়ানক ইউনিয়নের রাজুয়ার ঘোনা গ্রামে। বর্তমানে লেখাপড়া করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। ছোটবেলার কবিতাপ্রেম থেকেই আজকের লেখক হয়ে ওঠা।

তিনি কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলার চেষ্টা করেছেন সমাজের অনৈক্য কিংবা অবিচারের কথা। এবারের বই মেলায় নব সাহিত্য প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে লেখকের নতুন বই ‘মানবতার আর্তনাদ’। এই কাব্যগ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন কারুধারা। বইটি একুশে গ্রন্থমেলায় পাওয়া যাবে নব সাহিত্য প্রকাশনীতে, স্টল নং ২৯৩। এছাড়ও চট্টগ্রাম বইমেলায় পাওয়া যাবে সালফি প্রকাশনীর ১৪৮ নং স্টলে।



চট্টগ্রাম/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়